HS Result 2023 – উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সুখবর, রেজাল্ট কবে দেবে ও কিভাবে দেখবেন জেনে নিন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল তথা WBCHSE HS Result 2023 কবে প্রকাশিত হবে, সেই ইঙ্গিত মিলেছিল আগেই। আর সেই ইঙ্গিত কে সত্যি করেই এবার জানা গেল, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার দিনক্ষণ। মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে ১৯ মে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে তা জানিয়ে দেওয়া হয়েছে। আর তার ৫ দিন পরেই আগামী ২৪ মে প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল (Higher Secondary Result) রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তেমনটাই জানিয়েছেন।

Advertisement

WBCHSE HS Result 2023 date:

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইটারে জানান, আগামী ২৪ মে বেলা ১২টায় সাংবাদিক বৈঠক করার পরে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। সেই দিনই সাড়ে ১২টা থেকে পরীক্ষার্থীরা তাদের ফলাফল জানতে পারবেন। বিভিন্ন অনলাইন ওয়েব পোর্টালের মাধ্যমে এই ফল জানা যাবে। শিক্ষামন্ত্রী আরও জানান, সংসদের তরফে সমস্ত স্কুলগুলিকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট ৩১ মে দেওয়া হবে।

এর আগেই সংসদের তরফে জানানো হয়েছিল, উচ্চ মাধ্যমিকে আগামী শিক্ষাবর্ষ থেকে দুটো দুটি নতুন বিষয় সংযোজন করা হবে। যারা একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পড়বেন, সেই সমস্ত পড়ুয়ারা ডেটা সায়েন্স (Data Science) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) পড়তে পারবেন। যে সমস্ত স্কুলগুলি এই বিষয়ে পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে সংসদের কাছে আবেদন জানাতে হবে।

Ads

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পাশ করলেই পাবেন এই স্কলারশিপ।

৪ই মার্চ রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়, পরীক্ষা চলে ২৭ মার্চ পর্যন্ত। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫২ হাজার। গত বছরের তুলনায় প্রায় ১ লক্ষ ১০ হাজার বেশি। এর আগেই ১২ই মে সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর ফল ঘোষণা করা হয়েছে। ১৪ মে রবিবার ICSE-র দশম এবং ISE এর দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার রাজ্যের বোর্ডের দশম এবং দ্বাদশের ফল প্রকাশের দিনও ঘোষণা করা হয়েছে।

Advertisement

জিও গ্রাহকদের 40GB ডেটা ফ্রি, হাতছাড়া করবেন না, আজই উপভোগ করুন আনলিমিটেড ইন্টারনেট।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কিভাবে, কোথায়, ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিকের ফলাফল (WBCHSE HS result 2023) দেখতে পারবেন, তা শীঘ্রই সংসদের ওয়েবসাইটেও জানিয়ে দেওয়া হবে। সমস্ত স্কুলের তরফে প্রতিনিধিরা মার্কশিট এবং অন্যান্য প্রয়োজনীয় নথি পাবেন ৩১ মে সকাল ১১ টা থেকে।

Advertisement

মাধ্যমিকের ফলাফল ১৯ মে ঘোষণা (WBCHSE HS Result 2023) করা হবে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই বিজ্ঞপ্তি জারির পরেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল (WBCHSE HS result 2023) কবে ঘোষিত হবে, সেই বিষয়টি নিয়ে আগ্রহী ছিলেন পড়ুয়া থেকে অভিভাবকরা। এবার সংসদের তরফে জানিয়ে দেওয়া হলো ২৪ মে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement