Madhyamik Math Tips – মাধ্যমিক পরীক্ষায় অংকে ভালো নম্বর পেতে দেখুন অভিজ্ঞ শিক্ষকদের বিশেষ টিপস!

ছাত্রজীবনের সবচেয়ে প্রথম বড়ো পরীক্ষা মাধ্যমিক। অংকে সবারই একটু ভয় থেকেই যায়। Madhyamik Math Tips দেখলে সেই ভয় দূর হবে অনেকটাই। স্বাভাবিকভাবেই পরীক্ষা নিয়ে একটা ভীতি কাজ করে ছাত্রছাত্রীদের মধ্যে। মাধ্যমিকে অঙ্কে ভীতিও বেশ জনপ্রিয় একটা সমস্যা। একে বোর্ডের পরীক্ষা তার উপর অঙ্ক, দুয়ে মিলে ছাত্রছাত্রীদের একটা বড়ো অংশের উপর মানসিক চাপ পড়ে যায়। তবে এই সমস্যা দূর করা যায় বেশ সহজেই।

Advertisement

Madhyamik Math Tips জানা থাকলে ভালো নম্বর নিশ্চিত।

মাধ্যমিকের অঙ্কে ভীতি দূর করতে হলে পরীক্ষার প্যাটার্নটি আগে বুঝে নিতে হবে। এছাড়া এতদিনে অনেকটাই টেস্ট পেপার আয়ত্ত্বে এসে গেছে সকলেরই। এছাড়া টেক্সট বুক যারা খুব ভালো ভাবে খুঁটিয়ে প্র্যাকটিস করেছে, তাদের মধ্যে নিজের অগোচরেই তৈরি হয়ে গেছে একটি বিরাট মাপের আত্ম বিশ্বাস। তবে কিভাবে আসবে পরীক্ষায় ভালো নম্বর, তার জন্য দেখে নেওয়া যাক Madhyamik Math Tips.

প্রথমত, 90 নম্বরের লিখিত পরীক্ষা হয়। সাথে থাকে 10 নম্বরের প্রোজেক্ট। এই প্রোজেক্টের নম্বর থাকে নিজ নিজ বিদ্যালয়ের হাতে। যদি বিদ্যালয়ে ভালো পারফর্মেন্স থাকে, তাহলে এক্ষেত্রে 100% নম্বর পাওয়া নিশ্চিত। এবারে জেনে নেওয়া যাক অন্যান্য Madhyamik Math Tips গুলি।

Ads

দ্বিতীয়ত, প্রশ্নে পাটিগণিত থেকে 15 নম্বর আসে। এখানে তিনটি অধ্যায় রয়েছে সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং অংশীদারি কারবার। প্রতিটি চ্যাপ্টারের প্রশ্ন ধরে ধরে প্র্যাকটিস করতে হবে।
তৃতীয়ত, বীজগণিতে রয়েছে মোট চারটি অধ্যায়। এখানে দ্বিঘাত সমীকরণ অধ্যয় থেকে সমীকরণ সমাধান এবং দ্বিঘাত সমীকরণের বীজ সম্পর্কিত অঙ্কগুলো খুব ভালো করে করতে হবে।

Advertisement

জিও লঞ্চ করলো 3 টি সাশ্রয়ী প্ল্যান – অফুরন্ত ইন্টারনেট, SMS আর কলিং! ক্লিক করে জেনে নিন।

চতুর্থত, পরিমিতির মধ্যে লম্ব বৃত্তাকার চোঙ এবং বিভিন্ন ঘনবস্তু সংক্রান্ত বাস্তব সমস্যা অধ্যয়ের অঙ্কগুলো এবারের পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এগুলো খুব ভালো করে প্র্যাকটিস করতে হবে। পঞ্চমত, ত্রিকোণমিতি থেকে 20 নম্বর অধ্যয় অর্থাৎ, কোনও পরিমাপের ধারণা 3, 4, 5, 6, 7, 8, 9, 10, 13 দাগের অঙ্কগুলো ভাল করে করতে হবে, সেই সাথে 24 নম্বর অধ্যয় থেকে 4, 5, 6, 7, 8, 9 দাগের অঙ্ক করে যেতে হবে পরীক্ষার আগে।

Advertisement

কবে পাবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড, কবে স্কুলে যেতে হবে, কি নিয়ম মানতে হবে?

ষষ্ঠত, জ্যামিতি, উপপাদ্য ও সম্পাদ্য সবগুলো করে যেতে হবে। তবে 2022 সালে যেসব উপপাদ্য এবং সম্পাদ্য এসেছে, সেগুলি ছেড়ে যাওয়া যেতে পারে। এভাবে পরীক্ষার আগে একবার প্র্যাকটিস করে নিলে অঙ্কতে অবশ্যই ভালো নম্বর আসবে। এছাড়া আরও নানা বিষয়ে জানতে হলে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন।
Written by Parna Banerjee.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement