Indian Currency – বাজারে আসছে 1000 টাকার নতুন নোট। আগের নোট কী তবে বাতিল? কী বলছে RBI?

২০১৬ সালে Indian Currency বা ভারতীয় মুদ্রা বা ভারতীয় নোট বন্দির পর ২০০০ টাকার নোট চালু করা হয়েছিল। কিন্তু হাজার টাকার নোটের অন্তর্জলি যাত্রা হয়ে গিয়েছিল একেবারে। এবার সেই ২০০০ টাকা বাতিলের পর কি ফিরে আসবে হাজার টাকার নোট? ২০০০ টাকার মোট নিয়ে বড়ো ঘোষণার পর হাজার টাকার নোটের ভবিষ্যৎ নিয়ে কী বললেন আরবিআই গভর্নর?

Advertisement

New 1000 RS. Indian Currency Launched by RBI

অনেকের মনেই প্রশ্ন আসছিল ১০০০ টাকার Indian Currency বা ভারতীয় নোট ফিরে আসছে কিনা! হ্যা সব জল্পনা শেষ। অবশেষে ফিরতে চলেছে ১০০০ টাকার নোট। তাই খুব তাড়াতাড়ি ২০০০ টাকার নোট তুলে নেবে আর বি আই। অর্থাৎ আরবিআই ২০০০ টাকার নোটি প্রত্যাহার করে নিচ্ছে।

ফলে ২০০০ টাকার নোট আর থাকবেনা বাজারে। অর্থাৎ এবার ২০০০ টাকার Indian Currency বা ভারতীয় নোট বাজারে থাকবে না। তবে অন্যদিকে পিআইবি এই ব্যাপারটিকে মান্যতা দেয়না। তবে আসল কথা হলো ২০০০ টাকার নোট ব্যাঙ্কগুলিকে ফেরত দেওয়া হবে। তবে ১০০০ টাকার নোট ফিরবে কিনা সেটা এখনও বলা সম্ভব হচ্ছে না।

Ads

কারণ দেশের বাইরে বা বড়ো বাণিজ্যের লেনদেনের জন্য বড়ো নোটের প্রয়োজন হয়। তাই ১০০০ টাকা সেক্ষেত্রে অসুবিধা হয়। তবে ২০০০ টাকার নোট আসায় সেই সমস্যার সমাধান হয়েছে অনেকটাই। তবে এখন যখন ২০০০ টাকার নোট বন্ধ হয়ে যাচ্ছে, তখন ১০০০ টাকার নোট লাগবে বললে ভুল হবে না।

Advertisement

তাই মনে করা হচ্ছে এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক ফের একবার ১০০০ টাকার নোট আনার কথা ভাবতে পারে। তবে বিষয়টি পুরোপুরি নির্ভর করছে কেন্দ্রীয় সরকারের উপর। সরকারের উপদেষ্টারা এ বিষয়ে কী পরামর্শ দেন তা এখনই বলা সম্ভব নয়। ২০২৩ সাল শুরু হওয়ার আগেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছিল।

Advertisement

সোনা ও রুপোর দাম আকাশ ছোঁয়া! কলকাতা বাজারে আজকে কত দাম? দেখুন

তাতে দাবি করা হয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ১০০০ টাকার নতুন Indian Currency বা ভারতীয় নোট আসবে। কিন্তু তা একেবারেই হয়নি। কারণ, সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। তাই সরকার যদি মনে করেন তাহলে ১০০০ টাকার নোট আবার ফিরে আসতে পারে। তবে সেটা এই মুহূর্ত বলা সম্ভব নয়।

Ads
Deposit Scheme - ডিপোজিট স্কিম

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাজার থেকে ২০০০ টাকার Indian Currency বা ভারতীয় নোট তুলে নেওয়ার সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে পড়েছিল ১০০০ টাকার নোট কি ফিরে আসবে। এই বিষয়ে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ২০০০ টাকার Indian Currency বা ভারতীয় নোট প্রচলন করে।

ভোটের মুখে বাজারে আসছে, নতুন 100 টাকার নোট। আগের নোট বাতিল? কি করবেন?

ফের তা প্রত্যাহারের নির্দেশের পর ১০০০ টাকার নোট পুনরায় চালু করার কোনো পরিকল্পনা নেই। যদি কোনো আপডেট পাওয়া যায় সেটা আমরা আমাদের পেজে অবশ্যই তুলে ধরবো। তারজন্য আপনাদের এই পেজ ফলো করে রাখতে হবে।

সম্পাদক

Leave a Comment

Advertisement