Family Pension – জানুয়ারী থেকে বদলে গেল পেনশন পাওয়ার নিয়ম! সুবিধা হলো কর্মচারী, পেনশনার্স ও ফ্যামিলির।

পারিবারিক পেনশনের তথা Family Pension এর ক্ষেত্রে নিয়ম বদল করলো ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার। দাম্পত্য কলহের জেরেই পারিবারিক পেনশন নিয়ে নতুন নিয়ম আনতে চলেছে পেনশন মন্ত্রক। এই নতুন নিয়মের ফলে এবার থেকে মহিলা কর্মচারীরা পেনশনের ক্ষেত্রে সন্তানকে নমিনি হিসাবে যুক্ত করতে পারবে। এতদিন পারিবারিক পেনশনের ক্ষেত্রে স্বামী অথবা স্ত্রী নিমনি হিসেবে যুক্ত থাকতো। এবারে এই নিয়মের বদল ঘটছে।

Advertisement

New Rules for Women Employees Family Pension

সেন্ট্রাল সিভিল সার্ভিসেস পেনশন রুলস অনুযায়ী, কোনো সরকারি কর্মচারী অবসরের পর যদি জীবত থাকে তাহলে ওই কর্মচারী পেনশন পাবেন। আর যদি কর্মরত অবস্থায় মারা যান কিংবা অবসর জীবনে পর মারা যান তাহলে পরিবারের নিকটজন নমিনি হিসাবে সেই টাকা বা সুবিধা পাবে। সেক্ষেত্রে পুরুষ কিংবা মহিলা কর্মীরাদের স্ত্রী কিংবা স্বামীর নাম নমিনি হিসাবে লিখতে হতো।

গত মঙ্গলবার ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার সেন্ট্রাল সিভিল সার্ভিসেস পেনশন রুলসের পরিবর্তন করে একটি বিজ্ঞপ্তি জারি করে। Family Pension এর ক্ষেত্রে পুরানো নিয়মগুলির পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী মহিলা কর্মচারীরা ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে এবার থেকে স্বামীর বদলে তার সন্তানের নাম নমিনি হিসেবে যুক্ত করতে পারবে।

Ads

আসলে দীর্ঘদিন ধরে ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার এর কাছে মহিলা কর্মীরা আর্জি জানিয়ে আসছে। মহিলা কর্মীরা জানতে চাইছিল, কোনো মহিলা কর্মী স্বামীর বদলে তার সন্তানের নাম নমিনি হিসাবে যুক্ত করতে পারবে কি? দপ্তরের কাছে এ বিষয়ে একাধিক দাবি জমা পড়েছে। কারণে এবারে ফ্যামিলি পেনশনের Family Pension এর নিয়মের ক্ষেত্রে বদল আনলো পেনশন মন্ত্রক।

Advertisement

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই সুবিধা পেতে পারেন।

এর ফলে মহিলা কর্মচারীরা বড় সুবিধা পাবেন। পেনশন মন্ত্রকের নয়া নির্দেশিকায় বলা হয়েছে, কোনো মহিলা কর্মচারীর যদি স্বামীর সঙ্গে আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা চলে, সেক্ষেত্রে ওই মহিলা কর্মচারী সন্তানকে Family Pension এর দাবিদার হিসাবে যুক্ত করতে পারবে। এছাড়া কোনো মহিলা কর্মচারী যদি স্বামীর বিরুদ্ধে ডোমেস্টিক ভায়োলেন্সের অভিযোগ দায়ের করে কিংবা নারী সুরক্ষা দপ্তরের দ্বারস্থ হয়।

Advertisement
Interest Rate (সুদের হার)

সে ক্ষেত্রেও ওই মহিলা স্বামীর বদলে সন্তানকে নমিনি হিসাবে যুক্ত করার আবেদন করতে পারে। Family Pension মন্ত্রকের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে যে, কোনো মহিলা কর্মচারীর মৃত্যুর পর তার প্রাপ্ত বয়স্ক সন্তানের কাছে পেনশনের টাকা ঢুকবে। তবে সন্তান যদি শারীরিক ভাবে অক্ষম বা নাবালক হয়, সে ক্ষেত্রে তার অভিভাবকের কাছে পেনশন ঢুকবে।

Ads

এই সরকারি প্রকল্পে টাকা দেওয়া শুরু হল রাজ্যে। টাকা ঢুকবে কবে?

সন্তান প্রাপ্ত বয়স্ক হওয়ার পর থেকে পেনশন পেতে শুরু করবে। তবে যদি মহিলার সন্তান পেনশন পাওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত হয়, তাহলে ওই মহিলার স্বামী মৃত্যু পর্যন্ত পেনশনের সুবিধা পাবাবেন। কিন্তু পুনরায় বিবাহ করলে, এই সুবিধা বন্ধ হয়ে যাবে। পেনশন নিয়মের সংশোধন মহিলা কর্মীদের আরো শক্তিশালী করে তুলবে বলে জানিয়েছে পেনশন মন্ত্রক।

সম্পাদক

Leave a Comment

Advertisement