বিরাট সুখবর, সুদ বাড়লো প্রভিডেন্ট ফান্ডে, PF, CPF, GPF নিয়ে অর্থদপ্তরের বিজ্ঞপ্তি দেখুন।

PF নিয়ে কর্মীরা অনেকটা নিশ্চিন্ত হলেন নতুন নির্দেশিকাতে।

অনেক ব্যাঙ্কই তাদের বিভিন্ন স্কিমে সুদের হার বাড়াতে থাকায় প্রভিডেন্ড ফান্ডের গ্রাহকেরা বেশ ধ্বন্দে ছিলেন এই বিষয়ে। সম্প্রতি প্রভিডেন্ড ফান্ড নিয়ে বেশ গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে বেশ খুশির ছোঁয়া কর্মীমহলে। অক্টোবরের শুরু থেকেই শোনা যাচ্ছে যে, বিভিন্ন ব্যাঙ্কেই বাড়ছে সুদের হার। কিন্তু প্রভিডেন্ড ফান্ডে কি হচ্ছে সুদের হার পরিবর্তন?

Advertisement

সম্প্রতি এই বছরের চতুর্থ ভাগে অর্থাৎ অক্টোবর – ডিসেম্বরে জেনারেল প্রভিডেন্ড ফান্ডে সুদের হার নিয়ে আলোচনা চলছিল বেশ কিছুদিন থেকেই। কারণ প্রতি বছরই বাজারের আর্থিক পরিস্থিতির ওপরে ভিত্তি করে বিভিন্ন আমানতের ওপরে কার্যকরী সুদের হারে পরিবর্তন আনা হয়ে থাকে। কিন্তু পরিস্থিতি অপরিবর্তিত থাকলে গ্রাহকদের কথা ভেবে এই সুদের হার অনেক ক্ষেত্রে অপরিবর্তিত রাখা হয়।

এবারে কেন্দ্রীয় অর্থদপ্তর জেনারেল প্রভিডেন্ড ফান্ড সহ অন্যান্য প্রভিডেন্ড ফান্ডে সুদের হার কমাচ্ছে না। বরং গ্রাহকদের কথা মাথায় রেখে তা সম্পুর্ণ অপরিবর্তিত রাখছে। এবারে জেনে নেওয়া যাক, এই ক্ষেত্রে কি পরিমানে সুদ পাওয়া যাচ্ছে। বর্তমানে সরকারি নির্দেশিকা অনুযায়ী কর্মীরা আগের মতোই অর্থাৎ ৭.১ শতাংশ হারেই সুদ পাবেন। এই সুদের হার ১লা অক্টোবর, ২০২২ থেকেই প্রযোজ্য হবে।

Ads

এমন আর কোন কোন ক্ষেত্রে নির্দেশিকা জারি হলো?
CPF, AISPF, SRPF, General PF(Defense Services), IODPF নামক সকল ক্ষেত্রেই এই ৭.১% হারে সুদ দেওয়া হচ্ছে। গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই সুদের হার একই ছিল। আর্থিক মন্দা থাকলেও এই সকল ক্ষেত্রে সুদের হারে কোন রকম পরিবর্তন আনা হয় নি।

Advertisement

যেকোনো প্রভিডেন্ড ফান্ড Account থাকলেই মিলবে এই বিরাট সুবিধা!

দেশের আর্থিক পরিস্থিতিকে চাঙ্গা করে তুলতে মাঝে মাঝেই সুদের হারে পরিবর্তন আনে অর্থমন্ত্রক। তবে এই ক্ষেত্রে যদি আমানতকারীদের সুদের হার বাড়ে, তাহলে যারা ঋণ গ্রহীতা থাকেন, তাদের ক্ষেত্রে আবার অসুবিধা হয়ে যায়। কারণ এক্ষেত্রে তাদেরকে ঋণ নেওয়া অরথের ওপরে গুণতে হয় বাড়তি সুদ।

Advertisement

প্রভিডেন্ড ফান্ডে কত টাকা পাবেন, চেক করেছেন? দেখে নিন।

তবে বিভিন্ন ব্যাঙ্কে স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয়েছে। বিশেষ করে দেশের প্রবীণ নাগরিকেরাই এক্ষেত্রে বেশি লাভবান হবেন বলে দেখা গেছে। এছাড়া দেশের পোস্ট অফিস গুলিতে সাধারণ সেভিংস স্কিমে অন্যান্য ব্যাঙ্কের তুলনায়সব সময়েই একটু বাড়তি সুবিধা পান গ্রাহকেরা। এমন আরও খবর পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement