পিএম কিষান যোজনা তথা PM Kisan Samman Nidhi

বহুদিন ধরেই পিএম কিষান যোজনা তথা PM Kisan Samman Nidhi নিয়ে একটি জল্পনা-কল্পনা চলে আসছে মানুষের মনে। শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকার নাকি এবারে টাকার পরিমাণ বাড়াতে পারে এই প্রকল্পে। চলছে উৎসবের আমেজ। আর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এরকম আভাস পাওয়ায় উৎসবের আনন্দ স্বাভাবিকভাবে দ্বিগুণ হয়ে উঠেছে কৃষকদেরও।

Advertisement

PM Kisan Samman Nidhi status check

কিন্তু কেন্দ্রের তরফ থেকে কি আদৌ এরকম কোন ঘোষণা করা হয়েছে? বা PM Kisan Samman Nidhi প্রকল্পে টাকা বাড়ানো হলেও কি এই বছর থেকেই সকলে পেতে চলেছেন তা? এ সমস্ত বিষয় নিয়েই নিচে আলোচনা করা হলো।
২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেক গুলি জনমুখী কর্মসূচি গ্ৰহণ করেছেন। কিষান সম্মান নিধি যোজনা হল কেন্দ্রীয় সরকারের এই যোজনা গুলির মধ্যে অন্যতম একটি।

What is PM Kisan Samman Nidhi?

২০১৮ সালে সর্বপ্রথম এই যোজনা আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছিল। প্রধানত দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। দেশের কোটি কোটি কৃষক এর আওতায় সুবিধা ভোগী রয়েছেন।
পিএম কিষান যোজনার আওতায় মূলত মোট ৬ হাজার টাকা প্রদান করা হয় দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩ টি কিস্তিতে মেটানো হয়। প্রতিবার দেওয়া হয় ২০০০ টাকা করে।

Ads

PM Kisan Samman Nidhi Payment

এ মাসে যে PM Kisan Samman Nidhi কিস্তির টাকা আসতে চলেছে তা হল কিষাণ যোজনার ১৫ তম কিস্তি। এর আগে পিএম কিষান যোজনার আওতায় 14 তম কিস্তি রিলিজ করেছিল কেন্দ্র। চলতি বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার এই কিস্তির টাকা দিয়েছিলেন বিনিয়োগকারীদের। এই যোজনার আওতায় তখন 8 কোটিরও বেশি সুবিধাভোগী কৃষকদের 16,800 কোটি টাকার সম্মান নিধি দেওয়া হয়েছে।

Advertisement
বিনামূল্যে রেশন ব্যবস্থা (Free Rationing System)

PM Kisan Samman Nidhi status

তবে সম্প্রতি এই পিএম কিষান প্রকল্প (PM Kishan Yojana) নিয়ে একটি বিশেষ খবর পাওয়া যাচ্ছে। এই ১৫ তম কিস্তি যা শীঘ্রই পেতে চলেছেন কৃষকরা তাতে শোনা যাচ্ছে ২০০০ টাকা নাকি আরো বৃদ্ধি করে প্রদান করা হবে কৃষকদের। এমনই একটি আভাস পাওয়া গেছে সরকারের তরফ থেকে। যদিও এ বিষয়ে নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি এখনো।

Advertisement

কারা কত টাকা পাবেন, জানতে ক্লিক করুন।

তবে অনেক মানুষেরই আশা এটি ঘটতে পারে। যদি সত্যিই তা হয় তবে এরপর থেকে মোট চারটি কিস্তিতে মিলতে চলেছে এই প্রকল্পের টাকা। সুতরাং বছরে এই টাকার মোট পরিমাণ হবে ৮ হাজার।
যাই হোক, পিএম কিষান যোজনার টাকা এবারে খুব শীঘ্রই পেতে চলেছেন বলে জানা যাচ্ছে কৃষকরা। সম্ভবত নভেম্বর মাসেই দেওয়া হবে এই যোজনার টাকা। অনেকের আশা দীপাবলীর পরই হয়তো ব্যাংক একাউন্টে সরাসরি মিলবে প্রকল্পের টাকা।

Ads

আরও পড়ুন, ১০০ দিনের টাকা নিয়ে জানতে ক্লিক করুন।

PM Kisan Samman Nidhi online apply

এ প্রসঙ্গে জানিয়ে রাখি গত বছর ১৪ তম কিস্তির টাকা সকলের একাউন্টে ঢুকেছিল ১৭ই অক্টোবর তারিখে। এবার সকলের ধারণা নভেম্বর মাসেই ঢুকতে পারে সেই টাকা। তবে এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনো পর্যন্ত কোন সরাসরি বিবৃতি দেওয়া হয়নি। বা আদৌ প্রকল্পে টাকার পরিমাণ বাড়ানো হবে কিনা সে বিষয়েও কোন আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। দেখা যাক কি হয়। টাকা না বাড়লেও যদি উৎসবের আগে এই টাকা ঢুকলে কৃষক বন্ধুদের আনন্দ ডবল হয়ে যাবে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, এখন আধার কার্ডের বদলে এই কার্ড করলে পাবেন অনেক সুবিধা।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *