Free Ration – বিনামূল্যে রেশন নিয়ে প্রধানমন্ত্রীর বড় ঘোষণা। আগামী 5 বছর পুরো ফ্রি, নিশ্চিন্তে থাকুন।

সারা দেশের সাধারণ মানুষের জন্য অনেক আগে থেকেই কম দামে অথবা বিনামূল্যে রেশন ব্যবস্থা (Free Rationing System) চালু করে তৎকালীন কংগ্রেজ সরকার। আর অতিমারীর সময় এই রেশন ব্যাবস্থাকে সম্পূর্ণ বিনামূল্যে বা Free Ration এর আওতায় আনা হয়। আর দেশের সমস্ত নিন্ম মধ্যবিত্ত ও গরীব মানুষের জন্য প্রতি মাসে রেশন সামগ্রী প্রদান ও খাদ্য সামগ্রী বণ্টন ব্যবস্থা চালু হয়। আর বিনামূল্যে এই রেশন ব্যবস্থার নাম দেওয়া হয় গরীব কল্যান অন্নদান যোজনা তথা PM Garib Kalyan Anna Yojana.

Advertisement

Free Ration System in PM Garib Kalyan Anna Yojana

এই ফ্রি রেশন ব্যবস্থা তথা গরীব কল্যান অন্নদান যোজনা গত ২০১৬ সালের ১৭ ডিসেম্বর মাসে সারা দেশ ব্যাপী চালু হয়। এবং এই প্রকল্প আবার ২০২১ সালের ৭ জুন থেকে আরও ২ বছরের জন্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রসারণ করেন। আর এই মাস থেকে এই প্রকল্প বন্ধ করে দেওয়া হবে বলে বিভিন্ন মাধ্যমে খবর প্রচারিত হয়। কিন্তু গতকাল ছত্তিশগড় বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে এক জনসভায় প্রধানমন্ত্রী সারা দেশবাসীর উদ্দেশ্যে ঘোষণা করেন যে, এই প্রকল্প বন্ধ হচ্ছে না। বরং আগামী ৫ বছর গরীব কল্যান অন্নদান যোজনার মাধ্যমে বিনামূল্যে খাদ্যসামগ্রী তথা Free Ration পাবেন দেশের সাধারণ মানুষ।

গরীব কল্যান অন্নদান যোজনা কারা পাবেন?

গরীব কল্যান অন্নদান যোজনায় ইতিমধ্যে দেশের কোটি কোটি গরীব মানুষ উপকৃত হয়েছেন। আর গরীব কল্যান অন্নদান যোজনা সহ রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনা (RKSY 1, RKSY 2), অন্নদান যোজনা সহ একাধিক প্রকল্পের মাধ্যমে সারা দেশের মোট ৮০ কোটি সাধারণ মানুষ নথিভুক্ত হয়েছেন। এবং এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে নির্দিষ্ট পরিমান রেশন সামগ্রী বিনামূল্যে (Free Ration) পেয়ে থাকেন।

Advertisement

১০০ দিনের কাজের টাকা কবে পাবেন, জানতে এখানে ক্লিক করুন।

গরীব কল্যান অন্নদান যোজনার তালিকা

দেশের গরীব পরিবারের জন্য এই রেশন ব্যবস্থা। এই রেশন কার্ড (Ration Card) যাদের আছে, তারা অন্যদের চেয়ে বেশি সামগ্রী সম্পুর্ন বিনামূল্যে পাবেন। এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে অতিরিক্ত রেশন বা Free Ration পেতে হলে নিন্মের শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে।

Advertisement
  • বিধবা মহিলা
  • প্রান্তিক কৃষক পরিবার
  • ভূমিহীন কৃষি ও শ্রমিকরা
  • মারাত্মকভাবে অসুস্থ ব্যক্তি
  • গ্রামীণ কারিগর/ শিল্পী
  • পঙ্গু বা বিকলাঙ্গ ব্যক্তি
  • ৬০ বছর বা তার বেশি বয়সি ব্যক্তিরা
  • এইচআইভি পজিটিভ ব্যক্তি
  • একক দুঃস্থ মহিলা বা পুরুষ
  • সমস্ত আদিবাসী বা উপজাতি পরিবারগুলি
  • যারা দারিদ্র্যসীমার নীচের পরিবারের অন্তর্ভুক্ত।

Free Ration কারা পেতে পারেন?

উপরোক্ত সমস্ত শ্রেণীর পরিবার নতুন করে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। এছাড়া বিভিন্ন পেশার মানুষ যেমন তাঁতি, কামার, মুচি, ছুতোর, গ্রামীণ কারিগর, দারোয়ান, বস্তিবাসী, রিকশাচালক, ভ্যান চালক, হাতে টানা গাড়ির চালক, ফল ও ফুল বিক্রেতা, সাপুড়ে, বেদে ও গ্রামীন ভেষজ বিক্রেতাদের মতো অপ্রচলিত পেশার জনগন এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। এছাড়া BPL Ration Card যাদের আছে তারা ও এই সুবিধা পেতে পারেন।

Ads
PM Kisan Yojana (কৃষক বন্ধু, প্রধান মন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা)

আগামী ৫ বছর কি রেশন সামগ্রী পেতে পারেন?

যদিও রেশন সামগ্রী প্রদান দেশের একাধিক ব্যবস্থার উপর নির্ভর করে সিদ্ধান্ত হয়। এবং বিভিন্ন সময়ে এই রেশন তালিকা বা Ration Items List পরিবর্তিত হয়। এমনকি উৎসবের সময়ে তালিকার বাইরেও অতিরিক্ত রেশন সামগ্রী দেওয়া হয়। এই প্রকল্পের শুরুতে কার্ড প্রতি প্রতি মাসে ৫ কেজি গম বা চাল এবং ১ কেজি পছন্দের যেকোনো ডাল বিনামূল্যে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। শুধু তাই নয়, পরিবার পিছু ১ কেজি বিনামূল্যে গোটা ছোলা ও দেওয়া হতো।

তবে বর্তমানে এই রেশন কার্ড অর্থাৎ AAY Ration Card থাকলে বা যারা অন্ত্যোদয় রেশন কার্ডের আওতায় নথিভুক্ত তাদের প্রতিমাসে ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি করে চাল দেওয়া হয়। এছাড়াও স্বল্পমুল্যে ১৩ টাকা ৫০ পয়সা দরে প্রতি কেজি কেজি চিনি কিনতে পারেন এই কার্ড থাকলে। তবে এই রেশন সামগ্রী পরিবর্তন সাপেক্ষ্য। এবং বিভিন্ন রাজ্যে এর পরিমান বিভিন্ন হতে পারে।

আরও পড়ুন,  লটারি জেতার উপায়। এই পদ্ধতিতে লটারি কাটুন।

প্রধানমন্ত্রীর আরও ঘোষণা

এই প্রকল্পে বিভিন্ন রাজ্যে BPL Ration Card পরিবারগুলিকে বিনামূল্যে LPG Gas সিলিন্ডারও দেওয়া হয়। অতিমারীর সময়ে, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার অধীনে AAY Ration Card গ্রাহকদের জন্য ১.৭০ লক্ষ কোটি টাকার একটি ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছিলেন। আর তখন Free Ration প্রকল্পের অধীনে কম বেশি ২০ কোটি মহিলা জনধন ব্যাংক অ্যাকাউন্ট গ্রাহকদের প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হয়েছিল। যদিও পরবর্তীতে এই প্রকল্পে টাকা দেওয়া বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন, রান্নার গ্যাসের ভর্তুকির টাকা পাচ্ছেন না? না পেলে কি করবেন?

সব মিলিয়ে সারা দেশ বাসীর জন্য সুখবর এই যে, বিরোধীরা Free Ration বন্ধ হয়ে যাবে বলে যে প্রচার করছিলেন, প্রধানমন্ত্রীর গতকালের ঘোষণায় কার্যত সেই সম্ভাবনা কে যেমন বন্ধ করে দিলো। অন্যদিকে আসন্ন বিধানসভা নির্বাচনে ছত্তিশগড় রাজ্যবাসীর সমর্থন পেতে আরেকটি নির্বাচনী কৌশল প্রয়োগ হলো। আর তার সাথে আগামী ৫ বছরের জন্য নিশ্চিন্ত হলেন দেশের ৮০ কোটি Free Ration গ্রাহকেরা।
প্রতিবেদক, বকলম।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement