House Rent Rules – পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন শেষ। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার নিয়ম জেনে নিন।

কথাতেই বলে ঘর ছোট হোক বা বড়, সেই ঘর তো নিজের। তার আনন্দই আলাদা। কিন্তু কখনো সখনো মানুষের নিজের ঘর (House Rent Rules) জোটে না। অগত্যা তখন ভাড়াটিয়া হয়ে নিজেদেরকে মানিয়ে নিতে হয় অন্যের বাড়িতে। তবে ভাড়া বাড়িতে থাকা সহজ মনে হলেও এর অনেক বাধা বিপত্তি আছে। যেমন বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাবে বাড়িওয়ালারা কিন্তু তাদের ভাড়াটিয়াদের সঙ্গে খুব একটা ভালো আচরণ করে না। অনেক সময় ঠিকমতো ভাড়া মিটিয়ে দিলেও ভাড়াটিয়াদের নানাভাবে বিরক্ত করতে থাকে সেই বাড়ির মালিক।

Advertisement

West bengal House Rent Rules 2023

বাড়ি থেকে উৎখাত করার চেষ্টা করে তাকে। এক্ষেত্রে প্রচন্ড অসুবিধায় পড়তে হয় সেই ভাড়াটিয়াকে। তাই এখন থেকে বাড়ি ভাড়া নিতে গেলে অবশ্যই সাবধান হয়ে যেতে হবে আপনাকে। আগে থেকে কিছু বিষয়ে জিজ্ঞাসাবাদ করে নিতে হবে আপনাকে। যাতে পরে বাড়ির মালিক আর কোনরকম ঝামেলা না করতে পারেন। কি কি প্রশ্ন জিজ্ঞেস করবেন সে বিষয়ে জানতে হলে নিচে দেখুন।

এদেশে দিনকে দিন বাড়ি ভাড়ার মূল্য (House Rent Rules) বেড়ে চলেছে। অন্যদিকে সেই রকম ভাবে স্বাচ্ছন্দে থাকতে পারেন না বলে অভিযোগ অনেক ভাড়াটিয়াদের। একদিকে ভাড়া অনুযায়ী ঘর তেমন ভালো মেলে না, আবার ঘর মিললেও বিভিন্ন সময়ে সেই বাড়ির মালিক ঝামেলা করে নানান বিষয় নিয়ে।

Ads

যেমন কখনো সিকিউরিটি মানির টাকা নিয়ে, কখনো আবার নির্দিষ্ট মেয়াদের আগে বাড়ি খালি করে দেওয়া নিয়ে বা কখনো বাড়ির সঠিক রক্ষণাবেক্ষণ নিয়ে ক্রমাগত বিরক্ত করা হয় ভাড়াটিয়াদের। ফলে তখন বাড়ি ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হয় ভাড়াটিয়ারা। হাতে অন্য কোন থাকার ব্যবস্থাও না থাকায় প্রচন্ড অসুবিধায় পড়তে হয় সেই ব্যক্তিকে।

Advertisement

তাই এখন থেকে বাড়ি ভাড়া নেওয়ার আগে অবশ্যই বাড়ির মালিকের সঙ্গে একটি চুক্তি (House Rent Rules) করে নিন। প্রয়োজনে কোর্ট পেপার সাইন করিয়ে নিন। এতে যা কথাবার্তা হবে হবার তা আগে থেকেই চুক্তিতে হয়ে যাবে। ফলে পরে আপনাকে বাড়ির মালিক আর কোন বিষয় নিয়ে ঝামেলার মধ্যে ফেলতে পারবে না। কারণ তিনি ঝামেলা করলেই সঙ্গে সঙ্গে আইনি পদক্ষেপ নিতে পারবেন আপনি।

Advertisement

স্টেট ব্যাংকে 5280 পদে কর্মী নিয়োগ। এবার নিজের জেলাতেই হবে চাকরি।

কি কি ব্যাপারে জানা আবশ্যক?
১. বাড়ি ভাড়া নেওয়ার আগে কত টাকা সিকিউরিটি মানি রাখতে হবে সে বিষয়ে চুক্তিতে নির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। আজকালকার দিনে বেশিরভাগ বাড়িওয়ালা ভাড়াটেদের কাছ থেকে সিকিউরিটি ডিপোজিট চেয়ে নেয়। সেটা ফেরত দিতে বললেই যত অশান্তির সৃষ্টি। যদি চুক্তিতে সিকিউরিটি ডিপোজিটের কথা উল্লেখ থাকে তাহলে আর কোন ঝামেলা করতে পারবে না।

Ads

ডিসেম্বর মাসে মোট 18 দিন ব্যাংক বন্ধ থাকবে। চলেছে! কোন কোন দিন

২. বাড়িওয়ালা অনেকসময়ে বাড়ি ভাড়া নিয়েও (House Rent Rules) সমস্যা সৃষ্টি করতে পারেন। যেমন কখনো সময়ের আগে বাড়ি খালি করতে বলা হয় অথবা কখনো কিছুদিন অন্তর অন্তর বাড়ি ভাড়া বাড়াতে বলা হয়। তাই এসম্পর্কে চুক্তিতে আগে থেকেই উল্লেখ করে নেওয়া আবশ্যক। চুক্তি করা থাকলে এবং সেখানে আইনত ব্যবস্থা থাকলে বাড়িওয়ালা আর পরে আপনাকে না তো যখন তখন বাড়ি খালি করতে বলতে পারবে, না আপনাকে সময় সময় বাড়ি ভাড়া বদলাতে বলতে পারবে। যে টাকায় আপনি বাড়ি ভাড়ার চুক্তি করবেন সেই টাকাই আপনাকে দিতে হবে।

Post Office MIS Scheme (পোস্ট অফিস এমআইএস স্কিম)

৩. অনেক সময় বাড়ির রক্ষণাবেক্ষণের দায় মালিকরা চাপিয়ে দেন তাদের ভাড়াটিয়ার (House Rent Rules) উপর। একদিকে বাড়ি ভাড়ার টাকাও নিয়ে নেওয়া হয়, অন্যদিকে ভাড়াটিয়াদের দিয়েই বাড়ির বিভিন্ন কাজ করান মালিকেরা। কিন্তু এটা তো ঠিক নয় তাই না। বাড়ি ভাড়ার টাকা যখন গুনে গুনে নিয়ে নেওয়া হচ্ছে তখন সেই বাড়ি রক্ষণাবেক্ষণ এর দায় মালিকের উপরেই বর্তায়। তবুও অনেক সময়েই এরকম অত্যাচার ভোগ করতে হয় ভাড়াটিয়াদের।

আধার রেশন কার্ড লিঙ্ক নিয়ে নতুন ঘোষণা সরকারের এই তথ্য লাগবেই, বাড়িতে বসেই করে নিন আপডেট।

তাই এর থেকে মুক্তি পেতে হলে চুক্তিতে (House Rent Rules) আগে থেকে সে নিয়ে কথাবার্তা বলে নিতে হবে। আদৌ যদি বাড়ি রক্ষণাবেক্ষণের প্রয়োজন থাকে তাহলে ভাড়া কম দিতে হবে। আর যদি বাড়ির রক্ষণাবেক্ষণের প্রয়োজন না থাকে তাহলে তখন নির্দিষ্ট টাকাতেই ঘর ভাড়া নিতে হবে এবং রক্ষণাবেক্ষণ বাড়ির মালিক কেই করতে হবে। ফলে জোর করে তিনি আর কিছু চাপিয়ে দিতে পারবেন না ভাড়াটিয়ার উপর।
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement