SBI Recruitment – স্টেট ব্যাংকে 5280 পদে কর্মী নিয়োগ। এবার নিজের জেলাতেই হবে চাকরি।

আপনি কি বেকার? চাকরি খুঁজছেন। তাহলে আপনার বেকারত্ব দূর করার জন্য এক অভিনব সুযোগ হল SBI Recruitment. আপনি যদি একজন শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং বহুদিন ধরে বসে থাকেন কোন ভাল চাকরির আশায়, তাহলে আপনার জন্য চলে এসেছে একটি সুবর্ণ সুযোগ। সম্প্রতি কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এক্ষেত্রে কোন একটি বা দুটি জায়গা থেকে নয় সারা দেশের যে কোন প্রান্ত থেকে নারী পুরুষ নির্বিশেষে সকলে আবেদন জানাতে পারবেন এখানে।

Advertisement

SBI Recruitment In 2023 online apply.

এমনকি এখানে নিয়োগ পাওয়ার প্রত্যেক প্রার্থীকে তার নিজস্ব জেলাতেই এসবিআই এর শাখায় চাকরি দেওয়া হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। তবে আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক এই চাকরিতে আবেদন করার প্রক্রিয়া, শিক্ষাগত যোগ্যতা, আবেদনের শেষ তারিখ ইত্যাদি বিষয়ে।

নিয়োগকারী সংস্থা

SBI Recruitment এর নিয়োগ প্রক্রিয়া এসবিআই নিজেই পরিচালনা করবে। প্রতিবছরই স্টেট ব্যাংকের তরফ থেকে বিভিন্ন শূন্য পদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়ে থাকে। এবারেও নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে এর বিভিন্ন শাখায় কর্মী নিয়োগ করবে স্টেট ব্যাংক। এই মর্মে কিছুদিন আগেই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এর অফিসিয়াল ওয়েবসাইটে।

Ads

শূন্য পদের নাম

স্টেট ব্যাংক এর পক্ষ থেকে বলা হয়েছে শীঘ্রই এই SBI Recruitment এর কাজ সম্পূর্ণ করা হবে। প্রধানত যে শূন্য পদ পূরণের জন্য এখানে নিয়োগ প্রক্রিয়া করা হচ্ছে তা হল সার্কেল অফিসার। এখানে সব মিলিয়ে মোট শূন্য পদের সংখ্যা হল 5280 টি। যদিও এই শূন্য পদ সারা দেশ জুড়ে। এর মধ্যে পশ্চিমবঙ্গে শূন্য পদের সংখ্যা হল 230 টি, যার মধ্যে (GEN- 98 টি, EWS- 23 টি, OBC- 62 টি, ST- 17 টি, SC- 34 টি)। এবার জেনে নিন এই চাকরি আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি বিষয়ে।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা

১. SBI Recruitment এর জন্য আবেদন করতে গেলে একজন প্রার্থীকে যে কোন সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে যেকোনো শাখায় স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
২. এর সঙ্গে কম্পিউটারের জ্ঞান থাকাকেও আবশ্যক বলা হয়েছে।
৩. উপরোক্ত পদে পূর্ব অভিজ্ঞতা থাকা সম্পন্ন ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন।

Advertisement

বয়সসীমা

SBI Recruitment এ আবেদন করতে গেলে একজন প্রার্থীকে অবশ্যই সর্বনিম্ন 21 থেকে সর্বোচ্চ 30 বছর বয়সের মধ্যে হতে হবে। এক্ষেত্রে বয়সসীমা হিসাব করতে হবে 1st জানুয়ারি 2023 তারিখ অনুযায়ী।

Ads

আবেদন পদ্ধতি

সদ্য প্রকাশিত হওয়া SBI Recruitment এর এই চাকরির ক্ষেত্রে আবেদনের জন্য অনলাইন প্রক্রিয়া অনুসরণ করতে হবে।
১. সর্বপ্রথম স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইটটি হল – www.sbi.in
২. তারপর New Registration বাটনে ক্লিক করে নিজের নাম, ইমেইল আইডি, মোবাইল নাম্বার, পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে তাদের আর করার দরকার নেই।

৩. প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
৪. তারপর Recruitment ট্যাবে গিয়ে SBI Circle Officer Recruitment 2023 লিংকে ক্লিক করতে হবে।
৫. স্ক্রিনে আসা আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে।
৬. তারপর সমস্ত প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।

বিদ্যুৎ দপ্তরে প্রচুর শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ।

প্রয়োজনীয় নথিপত্র

১. SBI Recruitment এ আবেদন করার জন্য এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে এবং এবং তাতে নিজস্ব সই করতে হবে।
২. পরিচয় পত্রের এক কপি প্রমাণ দিতে হবে। যেমন – আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা পাসপোর্ট ইত্যাদি।
৩. বয়সের এক কপি ফরম্যাট দিতে হবে। যেমন – বার্থ সার্টিফিকেট বা আধার কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ইত্যাদি।

৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ লাগবে।
৬. একটি নিজের হাতে লেখা সেলফ ডিক্লেরেশন।
৭. আবেদনকারীর কাজের ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতা থাকলে তার প্রমাণ।

Click Here

নিয়োগ পদ্ধতি

১. SBI Recruitment এ আবেদন কররার জন্য প্রথমে একটি অনলাইন কম্পিউটার বেস্ড পরীক্ষা দিতে হবে প্রার্থীদের। পরীক্ষার স্থান এবং অন্যান্য যাবতীয় বিবরণ পরীক্ষার্থীরা পেয়ে যাবেন বিজ্ঞপ্তিতে। পরীক্ষার দশ দিন আগে হল টিকিট সংগ্রহ করতে পারবেন ওয়েবসাইট থেকে। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষায় নির্দিষ্ট কাট অফ নম্বর পাওয়া প্রার্থীরা কোয়ালিফাই করবেন পরের রাউন্ডের জন্য।

২. পরের রাউন্ড হল মেন পরীক্ষা। এটি হবে প্রিলিমিনারি পরীক্ষার ঠিক এক মাস পরে। এটিও কম্পিউটার ভিত্তিক ভাবেই হবে। পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য উল্লেখ করা আছে বিজ্ঞপ্তিতে। এখানেও থাকবে নির্দিষ্ট কাট অফ নম্বর। যারা সেই নির্দিষ্ট নম্বর পাবেন, তারা যেতে পারবেন পরের পর্যায়ে।

৩. পরের পর্যায় হল ইন্টারভিউ এবং স্কিল টেস্ট। সেই সঙ্গে অরিজিনাল ডকুমেন্টসও যাচাই করা হবে এই পর্যায়ে। এরপরই চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে। তিনটি রাউন্ড মিলিয়ে যারা কোয়ালিফাই করবেন তাদের নাম থাকবে এই তালিকায়। সেই সকল প্রার্থীদের হাতে তুলে দেওয়া হবে SBI Recruitment এর নিয়োগ পত্র।

নূন্যতম যোগ্যতায় স্টেট ব্যাংকে 8,000 এরোও বেশি শূন্যপদে ক্লার্ক নিয়োগ, কিভাবে আবেদন করবেন বিস্তারিত দেখুন।

বেতন ক্রম

স্টেট ব্যাংকের এই চাকরির ক্ষেত্রে নিয়োগের পর প্রত্যেক কর্মীকে মাসিক 36,000 টাকা থেকে বেতন প্রদান করা শুরু হবে। তবে যেহেতু এটি স্থায়ী চাকরি তাই পরে এই বেতন আরও বাড়বে। এছাড়াও থাকছে প্রভিডেন্ট ফান্ড, ইন্সেন্টিভ, ইএসআই ইত্যাদি সুবিধা।

আবেদনের নির্দিষ্ট সময়সীমা

SBI Recruitment এই চাকরির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সংস্থার তরফে জানানো হয়েছে এই প্রক্রিয়া চলবে আগামী 12th ডিসেম্বর 2023পর্যন্ত। তাই আর দেরি না করে আগে থেকেই অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলুন।
Written by, Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement