ATM Withdrawal – এটিএম থেকে কতবার ফ্রিতে টাকা তুলতে পারবেন, বেশি তুললে কত চার্জ লাগবে?

ATM Withdrawal Limit

ATM থেকে কতবার লেনদেন (ATM Withdrawal Limit) করতে পারবেন? রিজার্ভ ব্যাংক এর নতুন নিয়ম জেনে নিন।
দিন নেই রাত নেই, হটাত টাকার দরকার হলে, পকেট থেকে এটিএম কার্ড বের করে নিয়ে মেশিনে দিলেই হাতের মুঠোয় চলে আসছে টাকা। ফলে আর ব্যাংকে ছুটোছুটির দরকার নেই। প্রযুক্তির সঙ্গে সঙ্গে ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রেও বহু বদল এসেছে। এক নিমেষের মধ্যেই মানুষ এক অ্যাকাউন্ট থেকে আরেক একাউন্টে লক্ষ লক্ষ টাকা ট্রান্সফার করে দিচ্ছে।

ATM Cash Withdrawal

শুধুমাত্র একটি ATM কার্ড পকেটে থাকলেই যে কোনো জায়গায় নিমেষের মধ্যেই হাতের মুঠোয় কয়েক হাজার টাকা চলে আসে। দেশের সরকারি এবং বেসরকারি ব্যাংকের প্রচুর এটিএম রয়েছে। যে এটিএমগুলো থেকে মানুষ প্রয়োজনে টাকা তুলতে পারেন। কিন্তু ATM থেকে টাকা তোলার আগে কিছু নিয়ম জেনে নেওয়া প্রয়োজন। কারণ একটা নির্দিষ্ট সীমা পার হয়ে গেলে তারপরে এটিএম থেকে টাকা তুললে ব্যাংকের তরফে এক্সট্রা টাকা চার্জ করা হয়ে থাকে।

Ads

ATM Withdrawal Charges

শুধু সার্ভিস চার্জ লাগে, তা কিন্তু নয় তার সঙ্গে যুক্ত হয়ে যায় ট্যাক্স বা GST. ফলে প্রতিটি ব্যাংকেরই এটিএম লেনদেনের একটি নির্দিষ্ট সংখ্যা রয়েছে ( ATM Cash Withdrawal Limits) এই সংখ্যা পর্যন্ত বিনামূল্যে এটিএমে লেনদেন সম্ভব। তার ঊর্ধ্বে গেলেই ব্যাংকের তরফে চার্জ করা শুরু হয়। তাই এবার দেখে নেওয়া যাক, কোন ব্যাংকের এটিএম এ বিনামূল্যের লেনদেনের সীমা কত, অতিরিক্ত চার্জ কত? নিচে যেসমস্ত ব্যাংকের চার্জ দেওয়া হলোঃ

Advertisement
  • ষ্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)
  • ব্যাংক অফ ইন্ডিয়া (BOI)
  • HDFC Bank
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB)
  • AXIS Bank
  • ICICI Bank

SBI ATM Withdrawal Limit

State Bank of India (SBI) বা এসবিআই গ্রাহকেরা এটিএমে ৫ বার বিনামূল্যে লেনদেন করতে পারেন। এবার ৫বারের ঊর্ধ্বে এটিএম থেকে লেনদেন হলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে প্রতিবার লেনদেনে ২০ টাকা এবং তার সঙ্গে জিএসটি চার্জ দিতে হবে। অন্য ব্যাংকের এটিএম এর লেনদেনেও ২০ টাকা এবং তার সঙ্গে GST Charge দিতে হবে।

Advertisement

BOI ATM Withdrawal Limit

Bank of India বা ব্যাংক অফ ইন্ডিয়ার এটিএম থেকে মোট ১০ বার গ্রাহকদের লেনদেনের সুযোগ দেয় ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ১০টি লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। এর ঊর্ধ্বে এটিএম থেকে লেনদেন করলে ২১ টাকা করে এক্সট্রা চার্জ নেওয়া হয়। অন্য ব্যাংকের এটিএম এর ক্ষেত্রেও একই চার্জ করা হয়।

Ads

HDFC ATM Withdrawal Limit

3.HDFC Bank– মোট ৫টি লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে করতে পারেন এই ব্যাংকের গ্রাহকেরা। গ্রাহকদের এটিএম থেকে ১০ বার লেনদেনের সুযোগ রয়েছে। এর উর্ধ্বে লেনদেন হলে ২১ টাকা করে চার্জ নেওয়া হয়। অন্য ব্যাংকের ক্ষেত্রেও ২১ টাকা চার্জ নেওয়া হয়। সঙ্গে GST Charge নেওয়া হয়ে থাকে।

Punjab National Bank

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) ৫বারের উর্ধ্বে লেনদেন করলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের চার্জ কাটা হয়। PNB-র গ্রাহকেরা ৫ বারের বেশি এটিএম এ লেনদেন করলে তাদের ২০ টাকা করে চার্জ দিতে হয়। অন্য ব্যাংকের ক্ষেত্রেও ২০ টাকা চার্জই নেওয়া হয়।

Old Note Sale Price (পুরনো নোট বিক্রয়)

Axis Bank

অ্যাক্সিস ব‍্যাঙ্কের গ্রাহকেরা ATM থেকে ৫ বার সম্পূর্ণ বিনামূল্যে লেনদেন করতে পারেন। এর উর্ধ্বে লেনদেন করলে ২০ টাকা চার্জ দিতে হয়।অন্য ব‍্যাঙ্কের ক্ষেত্রেও একই চার্জ নেওয়া হয়। আর এর সাথে GST চার্জ ও আলাদা ভাবে কেটে নেওয়া হয়।

আরও পড়ুন, যে কোন সরকারি ব্যাংকে নিজের অ্যাকাউণ্ট থাকলে এই তথ্য জেনে রাখা জরুরি।

ICICI ATM Withdrawal Limit

ICICI ব্যাংক এ মোট ৫ বার ফ্রী ATM Transaction করতে পারেন এই ব‍্যাঙ্কের গ্রাহকেরা। এর বেশি লেনদেন করলে ২০ টাকা করে চার্জ কেটে নেওয়া হয়। অন্য ব্যাংকের এটিএম লেনদেনের ক্ষেত্রেও একই চার্জ নেওয়া হয়। আর এর সাথে জিএসটি চার্জ আলাদা ভাবে যুক্ত হয়।
অর্থনৈতিক ও ব্যাংকিং সংক্রান্ত এই ধরনের পোস্ট পেতে সুখবর বাংলা ওয়েবসাইট ফলো করুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement