UPI Payments

UPI পেমেন্ট সংক্রান্ত একটি বিষয় বেশ চর্চিত হচ্ছে সারা দেশে। তবে এবারে এই বিষয়ে জানা যাচ্ছে যে, এতদিন বিভিন্ন UPI পেমেন্ট যেমন গুগল পে, ফোনপে ইত্যাদির মাধ্যমে যেকেউ টাকা পাঠাতে পারতেন খুব সহজে। আর সেক্ষেত্রে কোন রকম সার্ভিস চার্জ লাগত না। তবে এবারে এই বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে যে, এই ধরণের পেমেন্ট করতে গেলে লাগবে বাড়তি টাকা। আজকের প্রতিবেদনে বিষয়টি ভালো করে জেনে নেওয়া যাক।

Advertisement

UPI পেমেন্ট এর ক্ষেত্রে সকলের সার্ভিস চার্জ লাগবে না।

বর্তমানে ক্যাশ টাকার চেয়ে অনলাইন লেনদেনেের মধ্যে UPI Payments- এ অধিকাংশ মানুষ স্বচ্ছন্দ বোধ করে। তবে এবার ‘পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এনপিসিআই) – এর তরফে ঘোষণা করা হয়েছে, এবার থেকে UPI – এর মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত খরচ পড়বে। গুগল পে, ফোন পে ইত্যাদির মাধ্যমে নতুন অর্থবর্ষ থেকে টাকার লেনদেন করতে গেলে দিতে বাড়তি টাকা।

এনপিসিআই নতুন অর্থবর্ষে নয়া বিধি আনতে চলেছে, যেখানে বলা হয়েছে, 2000 বা তার বেশি টাকা যাঁরা লেনদেন করার ক্ষেত্রে গ্রাহকদের শুল্কবাবদ অতিরিক্ত কিছু টাকা দিতে হবে। বাড়তি টাকার পরিমাণ নির্ধারণ করা হবে, যে পরিমাণ টাকা লেনদেন হচ্ছে তার উপর। 1 এপ্রিল থেকেই এই নিয়ম লাগু হতে পারে বলে জানা গিয়েছে।

Ads

লেনদেন করা অর্থের উপর 1.1 শতাংশ হারে শুল্ক ধার্য করা হবে। তাহলে এবার থেকে কোন বিষয়গুলো মাথায় রাখলে বাড়তি অর্থ দিতে হবে না? দেখে নিন চটপট।
1) গ্রাহকদের সব ক্ষেত্রেই বাড়তি টাকা দিতে হবে, তা নয়। আপনি যদি অনলাইনে নিজের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য আরেকটি ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন, সে ক্ষেত্রে কোনো বাড়তি টাকা কাটা হবে না।

Advertisement

প্যান, ব্যাংক, আধার, গ্যাস সহ 8 রকমের নিয়মে বদল আসছে পয়লা এপ্রিল থেকে, জেনে রাখলে ক্ষতি নেই।

2) এখন অধিকাংশ মানুষই অনলাইনে কেনাকাটা করতে অভ্যস্ত। অনলাইন অ্যাপ যেমন অ্যামাজন, মিন্ত্রা বা ফ্লিপকার্টে ইউপিআই দিয়ে টাকা লেনদেন করার ক্ষেত্রে বাড়তি টাকা দিতে হবে গ্রাহকদের। এক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারির সুবিধা নিতে পারেন, সেক্ষেত্রে কোনো বাড়তি টাকা দিতে হবে না।

Advertisement

গরীব মানুষের কথা ভেবে, মোবাইল রিচার্জের দাম নিয়ে বিরাট সুখবর।

3) নতুন অর্থবর্ষে ইউপিআই-এর মাধ্যমে 2000 টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে 1.1 শতাংশ ‘ইন্টারচেঞ্জ’ ফি চার্জ করা হবে। তবে আশার কথা হল, মোবাইল ওয়ালেটের মাধ্যম দু’হাজার টাকার বেশি লেনদেন করলে তবেই বাড়তি টাকা কাটা হতে পারে। মানে, কেবলমাত্র বিভিন্ন ‘প্রিপেড পেমেন্ট’-এর ক্ষেত্রেই ধার্য করা হবে এই নিয়ম। তবে আপনি যদি ব্যক্তিগত আর্থিক লেনদেন ইউপিআয়ের মাধ্যমে করেন, সে ক্ষেত্রে কোনও বাড়তি টাকা আপনাকে চার্জ করা হবে না।
এই প্রতিবেদনের সংবাদসুত্র আনন্দবাজার। যদিও অন্য একটি সুত্র থেকে জানা যাচ্ছে আপাতত এই নিয়ম চালু হচ্ছে না। আপডেট পেতে সঙ্গে থাকুন।
Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *