Madhyamik Result - মাধ্যমিক রেজাল্ট

কিছুদিন আগেই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এখন পরীক্ষার্থীরা ফলাফল বা Madhyamik Result এর ঘোষণার অপেক্ষা করছে। পরীক্ষার্থী থেকে শুরু করে অভিভাবকরা মাধ্যমিকের ফলাফলের দিকে তাকিয়ে থাকে। এমনিতে প্রতি বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিন অর্থাৎ ৩ মাসের মধ্যেই ফলাফল ঘোষণা করা হয়। এ বছরের মাধ্যমিকের ফলাফল ঘোষনা কবে? তা নিয়ে ইতিমধ্যে পরীক্ষার্থীদের মনে প্রশ্ন উঠছে। এবার মাধ্যমিক পরীক্ষার সম্ভাব্য তারিখ প্রকাশ্যে আসলো। কবে প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট? আসুন জেনে নিন

Advertisement

WBBSE Madhyamik Result Out Date Launch in 2024

এ বছর অর্থাৎ ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল গত ২রা ফেব্রুয়ারী থেকে। যা চলেছিল ১২ই ফেব্রুয়ারী পর্যন্ত। এ বছরের মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার দিন পরীক্ষা নিয়ে একাধিক তথ্য দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু। বিগত বছরগুলির তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বেড়েছে। প্রায় ৩৩ শতাংশ পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে (Madhyamik Result).

যদিও পরীক্ষা সুষ্ঠ ভাবে পরিচালনা করতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা প্রায় ১০০ টি কমিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ। পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁস রুখতে এ বছর প্রথম থেকেই তৎপর ছিল পর্ষদ। যদিও প্রশ্ন ফাঁস আটকানো যায়নি। তবে প্রশ্ন ফাঁসকারীকে চিহ্নিত করে শাস্তি দিয়েছে পর্ষদ (Madhyamik Result).

Ads

উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতায় এইভাবে লিখতে হবে। নইলে খাতা বাতিল হবে।

এ বছর বাংলা ও ইংরেজি পরীক্ষায় পর পর দুই দিনই প্রশ্ন ফাঁস হয়েছে। তবে প্রশ্নে থাকা কিউআর কোড দিয়ে ৩৬ জন পরীক্ষার্থীকে চিহ্নিত করে পরীক্ষা বাতিল করেছে পর্ষদ। মোট ৩৭ টি স্মার্টফোন পাকড়াও করা হয়েছে। যাইহোক পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই পরের বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষনা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

Advertisement
Madhyamik Routine 2025 - মাধ্যমিক রুটিন ২০২৫

তিনি সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন আগামী ১৪ই ফেব্রুয়ারী থেকে ২৪সে ফেব্রুয়ারী পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। একই সাথে তিনি চলতি বছরের পরীক্ষার ফলাফল ঘোষণার কথাও জানান। জানা যাচ্ছে, পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরেছেন রাজ্যের শিখামন্ত্রী ব্রাত‍্য বসু।

Advertisement

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024. সুখবর দিলেন শিক্ষামন্ত্রী।

সূত্রমারফত জানা যাচ্ছে, প্রতি বছরের মতো এ বছরও এপ্রিল মাসের শেষ বা মে মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের মধ্যে রেসাল্ট প্রকাশিত হবে। যদিও এখনো অফিসিয়াল ভাবে কিছুই জানানো হয়নি। অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এ বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানা যাবে।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *