HS Result – উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে দেবে? এক ক্লিকে জেনে নিন।

গত বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Result) শেষ হলো আর এই পরীক্ষা শেষ হতে না হতেই আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট জানিয়ে দেওয়া হয়েছে শিক্ষা সংসদের তরফ থেকে। একই সাথে এইবছর অর্থাৎ ২০২৪ সালের পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে তাও জানিয়ে দেওয়া হয়েছে। বিগত বেশ কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে যে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার পর খুব তড়িঘড়ি রেজাল্ট প্রকাশের একটা প্রচেষ্টা চালাচ্ছে সংসদ।

Advertisement

WBCHSE HS Result 2024 Release Date

গত বছর যেমন মাত্র ২ মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করে দিয়েছিলো সংসদ। এই বছরও জানা যাচ্ছে যে, দু মাসের ভেতরেই HS Result বা উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ফলাফল প্রকাশ করবে সংসদ। বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এবং রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু সেরকম নির্দিষ্টভাবে কোনদিনক্ষণ বা সময় না জানালেও এক রকম ভাবে তিনি পরিষ্কার বলেই দেন যে, তিন মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে।

সেই অনুযায়ী হিসেব করলে স্পষ্ট বোঝা যায় যে মে মাসের একেবারে শেষে অথবা তৃতীয় সপ্তাহ নাগাদ HS Result বা রেজাল্ট বেরোনোর কথা। তবে তিন মাসের কথা বলা হলেও আশা করা যাচ্ছে যে নির্ধারিত ৯০ দিনের আগেই এই বছর ফল প্রকাশ করা হবে। কারণ এইবার পরীক্ষকরা উত্তরপত্র দেখে অনলাইনেই প্রাপ্ত নম্বর জমা করে দেবেন।

Ads

উচ্চমাধ্যমিক পাশে কলকাতা হাইকোর্টে 74,500 টাকা বেতন চাকরির সুযোগ।

যার ফলে পুরো প্রক্রিয়াটিই আরো বেশি তাড়াতাড়ি শেষ করা সম্ভব হবে বলে এই বছর তাড়াতাড়ি HS Result বা ফলাফল প্রকাশ করা সম্ভব হবে বলে জানাচ্ছেন উচ্চমাধ্যমিকে শিক্ষা সংসদের সভাপতি ও শিক্ষা মন্ত্রী। অনেকেই আশা করছেন যে, গত বছরের দ্রুততার সাথে পাল্লা দিয়ে এই বছরও মে মাসের গোড়াতেই রেজাল্ট ঘোষণা করে দিতে পারে সংসদ।

Advertisement
ICDS Anganwadi Recruitment - অঙ্গনওয়াড়িতে কর্মী নিয়োগ

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে সাংবাদিক বৈঠকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি বলেন যে,“ এমনিতে আমাদের বলা হয় যে ৯০ দিনের মধ্যে HS Result বা উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হবে। তবে আমরা আশা করছি যে এবার আরও তাড়াতাড়ি রেজাল্ট বের করতে পারবো। কারণ এবার নম্বর জমা দেওয়ার প্রক্রিয়াটা অনলাইনে হবে।

Advertisement

আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন। এক ক্লিকেই জেনে নিন।

পুরো প্রক্রিয়াটা যেহেতু ডিজিটালি হচ্ছে তাই আমরা আশা করছি যে যথেষ্ট তাড়াতাড়ি উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করতে পারবো। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির কথার সঙ্গে সহমত প্রকাশ করে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এই দিন বলেন যে,“ তিন মাসের আগে (উচ্চ মাধ্যমিকের) রেজাল্ট প্রকাশিত হবে বা তিন মাসের মধ্যেই রেজাল্ট প্রকাশ করা হবে।” উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হওয়ার এই খবর পাওয়ার পর থেকেই অপেক্ষার প্রহর গুনতে শুরু করেছেন ছাত্রছাত্রীরা।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement