Best Toilet Type – কমোড নাকি দেশী প্যান? কোন টয়লেটি আপনার শরীরের পক্ষে ভালো। বিশেষজ্ঞদের মতামত জেনে নিন।

আপনি কি জানেন আপনার শরীরের জন্য কোন টয়লেট টি ব্যবহার করা উচিত? চলুন তবে আপনার স্বাস্থের জন্য Best Toilet Type কোনটি জেনে নেওয়া যাক। যুগ বদলেছে। সেই সঙ্গে বদলেছে মানুষের পছন্দ অপছন্দও। পুরনো মান্ধাতার আমলের ডিজাইনের জিনিস এখনো অনেকেই পছন্দ করেন না। এখন মানুষের পছন্দ বিভিন্ন সৌখিন এবং আধুনিক ডিজাইনের জিনিস। আমাদের দেশেও শুরু হয়েছে এই চর্চা অনেকদিন। আর তা হয়েছে বিদেশের ছোঁয়া লেগেই। যেমন, এদেশের অনেক মানুষের ঘরেই এখন দেখা যাবে বিদেশী টয়লেট এর ব্যবহার (Best Toilet Type).

Advertisement

Which is Best Toilet Type for health.

আগেকার দিনের বেশিরভাগ মানুষ ঘরে আমাদের দেশীয় ডিজাইনের টয়লেটই (Best Toilet Type) তৈরি করত। এগুলি মেঝেতেই সেট করা থাকতো। কিন্তু এখনকার সময়ে বেশিরভাগ লোকের ঘরে দেখা যাবে উঁচু কমোড টয়লেটের ব্যবহার। বিশ্বের পশ্চিমী দেশগুলির কমোড টয়লেটের অনুকরণের চর্চা শুরু হয়েছে আমাদের দেশেও। বিশেষত শহরের দিকে এই প্রচলন বেশি।

কিন্তু একটি বিষয় কি জানেন? আপনার শারীরিক স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে আপনার এই টয়লেটের প্রকৃতির ওপর। তাই আপনার বাড়িতে যে কমোড ব্যবহার করেন, তাতে আদৌ আপনার শরীরের কোন ক্ষতি হচ্ছে নাকি তা জানেন? বিশেষজ্ঞরা Best Toilet Type সম্পর্কে সতর্ক করে দিয়েছেন সাধারণ মানুষদের। আপনি যদি না এই সম্পর্কে জানেন তাহলে এই সংবেদন মাধ্যমে এখনই জেনে নিন।

Ads

কমোড টয়লেট বর্তমানে বহুল প্রচলিত একটি জিনিস। অনেকে শুধু মাত্র নিজেদের শখের কারনে বাড়িতে এই ধরনের টয়লেট বানিয়ে থাকেন। কারণ তা দেখতে অত্যন্ত সৌখিন এবং আধুনিক লাগে। তবে এমন অনেক ব্যক্তিও রয়েছেন, যারা শারীরিক প্রতিবন্ধকতার কারণে আমাদের দেশীয় ডিজাইনের মেঝেতে পাতা টয়লেট ব্যবহারে কষ্ট অনুভব করেন। সেক্ষেত্রে তাদের বাড়িতেও দেখা যায় কমোডের ব্যবহার (Best Toilet Type).

Advertisement

ঠিক এই কারণে এখন দূরপাল্লার ট্রেনে বা বাসেও এমনি টয়লেটের সঙ্গে সঙ্গে কমোড লাগানো থাকে। কিন্তু কোন ধরনের টয়লেটের ব্যবহার ভালো (Best Toilet Type) সেটা আগে জেনে নেওয়া দরকার। এব্যাপারে অনেকের মুখেই একাধিক বক্তব্য শোনা যায়। বিশেষজ্ঞরা বর্তমানে বলেছেন কোন ধরনের টয়লেট ব্যবহার করলে শরীর সবচেয়ে ভালো থাকে। আপনি যদি এই বিষয়টি জেনে নেন তবে এরপর থেকে আপনারও সুবিধা হবে (Best Toilet Type).

Advertisement

পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন

Ads

কোন টয়লেট ব্যবহার করা উচিত?
১. অনেকের ধারণা যে, দেশীয় ডিজাইনের টয়লেট ব্যবহারে পেটের স্বাস্থ্য ভালো থাকে। বিশেষজ্ঞরাও এতে সমর্থন জানিয়েছেন। এই ধরনের টয়লেট ব্যবহারে পেটে অতিরিক্ত চাপ পড়ে। যা পেটের মধ্যে খাবারের পরিপাকক্রিয়া ভালোভাবে হতে সাহায্য করে। এর ফলে পেট সহজে পরিস্কার হয়ে যায়। আর শারীরিক স্বাস্থ্য ভালো হয় (Best Toilet Type).

২. এছাড়াও, শরীরের একটি বিশেষ উপকারের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। কোষ্ঠকাঠিন্য, অ্যাপেনডিকসের মতো সমস্যা ভারতীয় টয়লেট ব্যবহারের ফলে কমে যেতে পারে। আর এগুলির সঙ্গে সঙ্গেই কমে যেতে পারে ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও। কোলোরেকটাল ক্যানসারের আশঙ্কা এর ফলে অনেকটাই কমে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Gmail Account (জিমেইল আকাউন্ট) updating your google account inactivity policy email

৩. ভারতীয় টয়লেট ব্যবহার করলে পা, হাঁটু এবং কোমরের কাছে রক্ত চলাচল ভালো হয় বলেও মনে করেন অনেকে। এতে শরীরের নীচের অর্ধেক ভাগটি বেশ সতেজ থাকে। অনেকেরই মত, স্কোয়াট- এর মতো এক্সারসাইজ এমনি এমনিই হয়ে যায় এর ফলে। ফলে এটি শরীরকে সার্বিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করে (Best Toilet Type).

৪. এছাড়াও দেশীয় টয়লেট ব্যবহার করার ফলে যেহেতু শরীরের সর্বত্র চাপ প্রয়োগ করতে হয় তাই এটি শরীরের অনেক জায়গাতেই মেদের বৃদ্ধি ঘটতে দেয় না। যার ফলে শরীরের ফিটনেস বাড়তেও সাহায্য হয়।

কম দামে ভারতীয় বাজারে মোবাইল ফোন আনল JIO. দুর্দান্ত ফিচার্সের সঙ্গে আরও আকর্ষণীয় অফার।

এই সমস্ত কারণগুলোর জন্য বর্তমানে বিশেষজ্ঞরা সুপারিশ করে থাকেন (Best Toilet Type) মানুষদেরকে ভারতীয় টয়লেট ব্যবহার করতে। এমনকি শুনলে অবাক হবেন, যে পশ্চিমে দেশগুলির দেখে আমরা এই কমোডের ব্যবহার শুরু করেছি, আজকাল সেই দেশগুলিতেও ভারতীয় টয়লেটের ব্যবহার বেশি দেখা যায়। আসলে তারা অনেকেই এর উপকারিতা সম্পর্কে সতর্ক।

তাই বিদেশে থাকলেও কিছু লোক কমোড ব্যবহার করেন না। তবে আপনার যদি কোন শারীরিক সমস্যা থেকে থাকে এবং আপনার চিকিৎসক আপনাকে কমোড ব্যবহারে সুপারিশ দিয়ে থাকেন, তবে সে ক্ষেত্রে সেই পরামর্শ মত চলাই ভালো। নিজের অযথা ঝুঁকি নিয়ে কিছু করতে যাবেন না।
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement