HDFC Bank গ্রাহকদের জন্য বিরাট সুখবর, এই প্রথম বড় ঘোষণা।

দুর্দান্ত সুবিধা নিয়ে এলো HDFC Bank.

নয়া সিস্টেম নিয়ে এলো এইচডিএফসি ব্যাংক (HDFC Bank). যার ফলে ব্যাংকের গ্রাহকেরা উপকৃত হবেন। বর্তমানে HDFC Net Banking ও ডিজিটাল মুদ্রা লেনদেনের (Digital Rupee Transaction) বিষয়ে গুরুত্ব আরোপ করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তরফেও একাধিকবার ঘোষণা করা হয়েছে, যাতে দেশজুড়ে ডিজিটাল মুদ্রায় লেনদেন শুরু করা যায়।

Advertisement

ই রুপি পেমেন্টের (E Rupee Payment) ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছে। এবার HDFC ব্যাংকের তরফে ঘোষণা করা হয়েছে, ব্যাংকের তরফে পাইলট প্রজেক্ট চালু করা হয়েছে। সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি প্রোগ্রাম (Central Bank Digital Currency Programme) এর মাধ্যমে ব্যাংকের ১ লক্ষ গ্রাহক এবং ১.৭ লক্ষ ব্যবসায়ীদের যুক্ত করা হয়েছে।

HDFC Bank HDFC NetBanking

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) পাইলট প্রজেক্ট (Pilot Project) হিসেবে CBDC প্রোগ্রামটি চালু করে। প্রথমে পাইলট প্রজেক্ট হিসেবে চালু করার পরে গত ডিসেম্বর মাস থেকে খুচরো লেনদেনের ক্ষেত্রেও ডিজিটাল পেমেন্ট এর উপরেই জোর দেওয়া হয়। CBDC হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক একটি পাইলট প্রজেক্ট প্রোগ্রাম। যার মাধ্যমে ই রুপি পেমেন্টে পারস্পরিক লেনদেনে করা সম্ভব হবে।

Ads

তার সঙ্গে UPI (Unified Payment Interface) পদ্ধতিতে QR Code Scan করেও আর্থিক লেনদেন করা যাবে। HDFC Bank এর তরফে সেই ঘোষণা করা হয়েছে। যাতে ব্যাংকের সমস্ত গ্রাহক ডিজিটাল মুদ্রায় আর্থিক লেনদেন করতে পারেন। নিজ নিজ প্লাটফর্ম থেকে সেই সুবিধা দেওয়ার চেষ্টা শুরু করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) ডেপুটি গভর্নর জানিয়েছেন, প্রতিদিন 10000 থেকে 10 লক্ষ বাড়ানোর জন্য পরিকল্পনা করা হয়েছে। প্রথমদিকে CBDC পাইলট প্রজেক্ট হিসেবে চালু করার পর ব্যাংকের সংখ্যা ছিল ৮টি বর্তমানে সেই সংখ্যা বেড়ে হয়েছে ১৩ টি। এই মুহূর্তে সিবিডিসির ১৩ লক্ষ ব্যবহারকারী রয়েছেন। ধীরে ধীরে সিবিডিসির মাধ্যমে ইউপিআই পেমেন্টের সংখ্যা বাড়ছে।

Advertisement
Old Note Sale Old Coin Sale - পুরনো নোট বিক্রয়ের উপায়

কেন্দ্রীয় ব্যাংকের তরফে সিবিডিসি চালু করার পর ইউপিআই ইউআর কোড স্ক্যান করে যাতে ডিজিটাল মুদ্রায় পারস্পরিক লেনদেন করা সম্ভব হয়, সেই প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। HDFC ব্যাংকের তরফেও গ্রাহকদের সুবিধা দেওয়ার জন্য UPI QR Code Scan করে CBDC-র মাধ্যমে গ্রাহকেরা পারস্পরিক ডিজিটাল মুদ্রায় লেনদেন করতে পারবেন।

Ads

পোস্ট অফিসের এই প্রকল্পে টাকা রেখেছেন? সবচেয়ে বেশি সুদ পাবেন।

সম্প্রতি দেশের প্রায় 26 টি শহরে ডিজিটাল মুদ্রায় লেনদেন করার জন্য e-Rupee পেমেন্টের সুবিধা চালু হয়েছে। সেই শহরগুলির মধ্যে রয়েছে, জয়পুর, রাচি, বিশাখাপত্তনম, লখনউ, কোচি সহ আরো বেশ কয়েকটি শহর। এইচডিএফসি ব্যাংকের তরফে ঘোষণা করা হয়েছে, গ্রাহক এবং ব্যবসায়ীদের সুবিধার্থে CBDC Programme-এর মাধ্যমে ইউপিআই কিউআর কোড স্ক্যান করে ডিজিটাল মুদ্রায় পারস্পরিক লেনদেনের এই সুবিধা দেওয়ায় প্রথম ব্যাংকগুলির মধ্যেHDFC Bank অন্যতম।

পোস্ট অফিসের সেরা 5 টি স্কিম, যেখানে পাবেন FD-র থেকে বেশি সুদ। দেখে নিন তালিকা।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement