Janmashtami Holiday 2023 – জন্মাষ্টমী উপলক্ষ্যে অতিরিক্ত ছুটি ঘোষণা। কোন কোন দিন বন্ধ থাকবে স্কুল কলেজ, সরকারি অফিস।

আগামীকাল জন্মাষ্টমী। আর এই পুণ্য তিথিতে অর্থাৎ জন্মাষ্টমী উপলক্ষ্যে কোন কোন দিন কোথায় কোথায় বন্ধ (Janmashtami Holiday 2023) থাকবে অফিস কাছারি গুলি? জন্মাষ্টমীর ছুটি সম্পর্কে কি জানালো সরকার দেখে নিন।

Advertisement

Janmashtami Holiday date 2023

কেন্দ্র সরকারি কর্মী ও পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের সকল রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট এক ঘোষণা করা হলো। দীর্ঘদিনের একটানা কাজের পর সপ্তাহের শেষে একটু রেহাই তো প্রত্যেক মানুষই চান। কিন্তু এই ছুটির আনন্দ দ্বিগুণ হয়ে যায় যখন সেই ছুটি হয় একটানা অনেক দিনের জন্য। গত আগস্ট মাসে বিভিন্ন উৎসব উপলক্ষে একটানা অনেক দিন ছুটি ভোগ করেছেন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কর্মচারীরা।

জন্মাষ্টমীর ছুটি পশ্চিমবঙ্গে কবে?

এছাড়া চলতি মাসেও বিভিন্ন উপলক্ষে দীর্ঘ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে সরকার মারফত। আবার সামনেই অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত আসতে চলেছে দুর্গোৎসব, কালী পূজা, ভাইফোঁটা সহ একগুচ্ছ উৎসব। অর্থাৎ সব মিলিয়ে এখন ছুটির আবহাওয়ায় মেতে উঠেছেন সকল সরকারি কর্মচারীরা।

Ads

তবে এছাড়াও সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনস্থ কর্মচারীদের উদ্দেশ্যে রাজ্য সরকার কর্তৃক জারি করা হয়েছে আরো একটি ছুটি সম্পর্কিত ঘোষণা। তাহলে অতিরিক্ত কোনও ছুটি কি পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা? এ ব্যাপারে কি জানানো হতে চলেছে রাজ্য সরকারের তরফ থেকে? চলুন দেখে নেয়া যাক।

Advertisement

আগামী ৬ সেপ্টেম্বর বুধবার হলো জন্মাষ্টমী। আর এই উৎসব উপলক্ষে সেদিন বন্ধ থাকতে চলেছে স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে এদিন কি বন্ধ থাকবে রাজ্য সরকারের অফিস কাছারি গুলিও? এ ব্যাপারে কি ঘোষণা করল সরকার? পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর গত ২০২২ সালের ২১ শে অক্টোবর তারিখেই আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের সারা বছরব্যাপী সমস্ত ছুটির একটি তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি অফিস কাছারিগুলিতে তিন ধরনের ছুটির কথা বলা হয়েছে।

Advertisement
Teachers Day Wishes, Teachers Day Qutes, Messages, Greetings (শিক্ষক দিবসের শুভেচ্ছাবার্তা, শিক্ষক দিবসের উক্তি, শিক্ষক দিবসের বক্তব্য)

প্রথম ছুটি টি হল Negotiable Instrument Act অনুযায়ী। ভারতের সকল রাজ্যে ই এর আওতায় সমস্ত অফিস কাছারি গুলিকে ছুটি দেওয়া হয়ে থাকে। রবিবারের ছুটিগুলি এরই অন্তর্ভুক্ত।
‌‌ দ্বিতীয় যে ছুটিটির কথা বলা হয়েছে সেটি হল রাজ্য সরকারের নিজস্ব অর্ডার অনুযায়ী বিশেষ কিছু ছুটি। এর মধ্যে মোট ২১টি ছুটির কথা ঘোষণা করেছে সরকার। যার মধ্যে রয়েছে আসন্ন জন্মাষ্টমী তিথির ছুটি বা জন্মাষ্টমীর ছুটিও।

Ads

আর তৃতীয় ছুটি টি হল আংশিক ছুটি। এর অর্থ হলো যে অঞ্চল বা সম্প্রদায় হিসেবে বিশেষ কোনো উপলক্ষ বশত সেই ছুটি প্রদান করা হবে শুধুমাত্র স্থানীয় ক্ষেত্রেই। অর্থাৎ রাজ্যজুড়ে সমস্ত অফিস কাছারি গুলি বন্ধ থাকবে না এই ছুটির ক্ষেত্রে।

কাদের ছুটি নেই?

অর্থাৎ উপরের দ্বিতীয় ছুটির তালিকা থেকে বোঝাই যাচ্ছে যে এই বছর জন্মাষ্টমী উপলক্ষে বন্ধ থাকতে চলেছে (Janmashtami Holiday) রাজ্য সরকারের অফিস কাছারি গুলি। তবে রাজ্য সরকারের পক্ষ থেকে এটাও জানানো হয়েছে জরুরী পরিষেবা সংক্রান্ত বিভিন্ন ধরনের অফিস কিন্তু বন্ধ (Janmashtami Holiday Cancelled) রাখা হবে না এই দিন।
যেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র যেমন দমকল বিভাগ, পুলিশ প্রশাসন বিভাগ, হাসপাতাল ইত্যাদি কিছুই বন্ধ থাকবে না সেদিন।

আরও পড়ুন, Holiday List – দেখুন সেপ্টেম্বর মাসের পুরো ছুটির তালিকা।

তবে এগুলি বাদে অন্যান্য বিভিন্ন ক্ষেত্র যেমন স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য সাধারণ অফিস কাছারি গুলি অবশ্যই বন্ধ থাকতে চলেছে সেদিন। অর্থাৎ স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এই ঘোষণার পর অত্যন্ত উৎফুল্ল হয়ে উঠতে চলেছে সকল সরকারি কর্মচারীদের মন। কারণ দীর্ঘদিনের একটানা কাজের চাপের অবসান ঘটিয়ে চলতি মাসে কেবলই ছুটির মেজাজে মেতে থাকবেন তারা।

আরও পড়ুন, লোডশেডিং এর সমস্যা আরও গুরুতর হবে, কবে সুরাহা মিলবে?

কোন রাজ্যে অতিরিক্ত ছুটি?

এদিকে Janmashtami Holiday বা জন্মাষ্টমীর দ্বিতীয় দিন ও অতিরিক্ত ছুটি হিসাবে ঘোষণা করেছে, কেন্দ্র সরকারের একাধিক সংস্থা। এবং বিহার, উত্তর প্রদেশ, মেঘালয়, ঝাড়খন্ড, উড়িষ্যায়। এই সব রাজ্যের সরকারি অফিস ও স্কুল কলেজ আগামী ৬ ও ৭ তারিখ বন্ধ থাকবে। যদিও পশ্চিমবঙ্গে শুধুমাত্র আগামী ৬ সেপ্টেম্বর ই Janmashtami Holiday বা জন্মাষ্টমীর ছুটি হিসাবে গণ্য হবে।
Written by Nabadip.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement