Primary TET পাশ করলেই সুখবর, খুব শীঘ্রই নিয়োগ শুরু হচ্ছে। সরকারি চাকরি এবার সময়ের অপেক্ষা।

Primary TET প্রার্থীদের দ্রুত নিয়োগ করার নির্দেশ হাইকোর্টের।

এখনো ঝুলে রয়েছে Primary TET এর শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া। অন্যান্য জেলার সমস্ত মিটে গেলেও দক্ষিণ ২৪ পরগনার চাকরিপ্রার্থীদের সমস্যার সুরাহা হয়নি। আর এরপরেই কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে যত শীঘ্র সম্ভব দক্ষিণ 24 পরগনা জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (Primary Teachers Recruitment Process) শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

শিক্ষক নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টে একের পর এক মামলার স্তুপ জমা হয়ে গিয়েছে। কোনো মামলায় হাইকোর্টের রায় শীর্ষ আদালত খারিজ করে দিচ্ছে, আবার কোনো মামলায় হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ দেওয়া হচ্ছে। তারপরেও মামলার পর মামলা দায়ের হওয়ায় জটিলতা পিছু ছাড়ছে না। স্বাভাবিকভাবে রাজ্য সরকারের তরফে আরো নিয়োগ প্রক্রিয়াও থমকে গিয়েছে। আর এর মধ্যেই কলকাতা হাইকোর্টের বিচারপতিরা Primary TET মামলায় প্রাথমিকে ১৫৩৬টি শূন্য পদের নিয়োগের জন্য নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত, ২০০৯ সালে উত্তর এবং দক্ষিণ 24 পরগনা, মালদহ ও হাওড়া জেলাগুলিতে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে প্রাইমারিতে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি (Primary TET Primary Recruitment Notification) করা হয়। সেই প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করা হয়। এই মামলার শুনানি চলছে কলকাতা হাইকোর্টে।

Ads

প্রাইমারী টেট নিয়োগ

বিচারপতি অমৃতা সিনহা এবং বিচারপতি কৃষ্ণা রাওয়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানিতে ২০২২ সালের ১০ই নভেম্বর আদালতের দেওয়া নির্দেশ নিয়োগের বিষয়ে দ্রুত সমাধান করার নির্দেশ কার্যকর না হওয়ায় রাজ্যের উপরে অসন্তোষ প্রকাশ করেছে ডিভিশন বেঞ্চ। Primary TET মামলায় হাইকোর্টে ২০২২ সালে দক্ষিণ 24 পরগণায় প্রাথমিকে নিয়োগের বিষয়ে দ্রুত সমাধান করার নির্দেশ দেওয়া হয়েছিল।

Advertisement
Primary TET 2014

কিন্তু তারপরেও সেই নির্দেশ কার্যকর না হওয়ায় আদালত অবমাননার মামলা ফের দায়ের করেন চাকরিপ্রার্থীরা। আর তারপরেই বিচারপতিদের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশ কার্যকর না হওয়ায় এদিন রাজ্যের উপরে অসন্তোষ প্রকাশ করে। আদালতে শিক্ষা দপ্তরের সচিব একটি রিপোর্ট জমা দিয়েছেন। সেই রিপোর্টটিতে জানানো হয়েছে, রাজ্যের রাজ্যপাল চলতি মাসের ৮ তারিখে ১৫০৬ টি সুপার নিউমেরিক পদ তৈরি করার জন্য অনুমতি দিয়েছেন।

Advertisement

আরও পড়ুন, বাংলার ছাত্র ছাত্রীদের জন্য চালু হলো বিকাশ ভবন স্কলারশিপ, আবেদন করলেই নগদ টাকা।

আর দক্ষিণ ২৪ পরগনা জেলায় এর আগেই কিছু শূন্যপদ রয়েছে। আর এই বিষয়টি জানার পরেই বিচারপতিরা দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন। কলকাতা হাইকোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়, ৩০ আগস্ট এর মধ্যে Primary TET এর এই শূন্যপদগুলিতে নিয়োগ করতে হবে।

Ads

আরও পড়ুন, ঘরে বসে এই ব্যবসা শুরু করুন, সারা বছর চলবে, 50% লাভ থাকবে।

উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং মালদহ জেলার নিয়োগ সমস্যা দীর্ঘদিন আগে মিটে গেলেও এখনো পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা জেলার চাকরিপ্রার্থীদের সমস্যার সুরাহা হয়নি। তবে এবার ডিভিশন বেঞ্চের তরফে দ্রুত নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement