DA Hike – নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

কয়েকদিন আগে রাজ্য সরকারি কর্মীদের জন্য DA Hike তথা মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ব্যাপারে সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই বর্ধিত ডিএ বা মহার্ঘ ভাতা অফিসিয়াল ভাবে কার্যকর হবে, 1st জানুয়ারি 2024 সাল থেকে। ডিএ বৃদ্ধি বা DA Hike করালেও কেন্দ্র সরকারের হারে এখনো DA Hike করায়নি রাজ্য সরকার। তো চলুন আর বেশি দেরি না করে এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। আর এই ধরনের খবর পেতে আমাদের পেজটি ফলো করুন।

Advertisement

6th Pay Commission DA Hike in West Bengal

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা আগে ডিএ তথা মহার্ঘ ভাতা পেতো 6 শতাংশ হারে অপরদিকে কেন্দ্র সরকারি কর্মীরা ডিএ তথা মহার্ঘ ভাতা পায় 42 শতাংশ হারে। আর এই নিয়েই ক্ষুব্ধ হয়ে পড়ে রাজ্য সরকারি কর্মীরা। তাদের দাবি হল কেন্দ্রীয় হারে রাজ্যকে ডিএ দিতে হবে। সেই জন্য তারা হাইকোর্টের দারস্থ হয়েছিল। হাইকোর্ট থেকে রায় দিয়ে বলা হয়েছে রাজ্য সরকারকে কেন্দ্রীয় হারে ডিএ (DA Hike) দিতে হবে।

এরপর রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্টে একের পর এক শুনানির দিন বদল হতে থাকে। কিন্তু তার মধ্যেও রাজ্য সরকারি কর্মীরা তাদের আন্দোলন থামিয়ে রাখেনি। তারা রাজ্য সরকার কে সাঁড়াশি আক্রমণের পথে নেমেছিল। এই টালমাটাল পরিস্থিতির মধ্যে অবশেষে 4 শতাংশ DA Hike বা ডিএ বৃদ্ধি করেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

Ads

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

অক্টোবর মাসে পুজোর আগে কেন্দ্র সরকার তার কর্মীদের জন্য 4 শতাংশ ডিএ বৃদ্ধি তথা DA Hike করিয়েছিল। 4 শতাংশ ডিএ বৃদ্ধির ফলে তাদের প্রাপ্ত ডিএ 42 শতাংশ থেকে বেড়ে 46 শতাংশে গিয়ে দাঁড়ায়। তবেই এই 46 শতাংশ থেকে ডিএ বেড়ে 50 শতাংশ ছুঁতে খুব বেশি দেরি নেই। তবে ডিএ পাওয়ার দিকে কেন্দ্র থেকে রাজ্য সরকারি কর্মীরা অনেকটাই পিছনে রয়েছে।

Advertisement
বকেয়া ডিএ (Dearness Allowance)

বড়দিন তথা 1st জানুয়ারির আবহে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার কর্মীদের জন্য 4 শতাংশ ডি বৃদ্ধি করার ফলে রাজ্য সরকারই কর্মীরা ষষ্ঠ বেতন কমিশন বা 6th Pay Commission অনুসারে 10% হারে ডিএ পাবেন। এই ডিএ কর্মচারীদের বেসিক পে এর উপর নির্ভর করে। যে কর্মীদের বেসিক পে যত কম বা বেশি তার ডিএর পরিমাণও ঠিক তেমন হবে।

Advertisement

“প্রতিবছর 3% DA” রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী জানুয়ারী থেকে আবার বাড়ছে মহার্ঘভাতা?

দারণ স্বরূপ বলা যেতে পারে একজন গ্রুপ ডি কর্মী 17 হাজার টাকা বেসিক পেয়ে পান। এই বেসিক পে এর উপর 10% ডিএ বা মহার্ঘ ভাতা মানেই ওই কর্মীটি ডিএ পাবেন 700 থেকে 1500 টাকা পর্যন্ত। আবার বহুদিন চাকরি করার ফলে অনেকজন গ্রুপ ডি কর্মীর মাইনে 30 হাজার টাকাতেও দাঁড়াতে পারে। সেই ক্ষেত্রে সেই সমস্ত কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা বেশি পাবে।
Written by Nupur Chattopadhyay.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement