Madhyamik Pariksha – মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Pariksha) নিয়ে ছাত্রছাত্রীরা খুব চিন্তিত থাকে। তাদের এই চিন্তার জন্যই আমরা সমস্থ রকম মাধ্যমিক পরীক্ষার বা Madhyamik Pariksha Update নিয়ে এসেছি। শিক্ষা জীবনে ছাত্র-ছাত্রীদের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। এর ওপর মূলত নির্ভর করে ভবিষ্যৎ জীবনের রাস্তা। তাই শিক্ষার্থীদের সবসময় খেয়াল রাখতে হবে যাতে কোনভাবেই কোন কারনে এই পরীক্ষা খারাপ না হয়। সঠিক পরিকল্পনা, অধ্যাবসায়, প্রয়োজনীয় বই পত্র অবশ্যই জরুরি‌। কিন্তু তার আগেও যেটা বেশি দরকার সেটা হলো সিলেবাস সঠিকভাবে জানা। পরীক্ষায় প্রশ্ন কি আসবে সে বিষয়েই যদি জ্ঞান না থাকলো, তাহলে হাজার পড়েও তো কোন লাভ নেই।

Advertisement

WBBSE Madhyamik Pariksha Update In 2024.

কেন হঠাৎ করে এরকম কথা বলছি? পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ মারফত এমনই একটি জরুরি বার্তা দেওয়া হয়েছে সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে। শোনা যাচ্ছে মাধ্যমিকের সিলেবাসে নাকি বড়সড় সংশোধন আনা হয়েছে। এ বিষয়ে পর্ষদ কয়েকদিন আগেই একটি ঘোষণা করেছে। কি ঘোষণা জানিয়েছেন? সিলেবাসেও কি পরিবর্তন আসতে চলেছে চলুন এ সম্পর্কে সবকিছু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

WBBSE Update অনুযায়ী 2024 সালের Madhyamik Pariksha আসন্ন। আর মাত্র দু মাস বাদেই হচ্ছে পরীক্ষা। যদিও এবছর গরমের ছুটি, দুর্গোৎসব এবং কালীপুজোর ছুটি ইত্যাদি কারণে স্কুলগুলি অনেকদিন ধরে বন্ধ থাকায় পড়াশোনায় বেশ ক্ষতি হয়েছে বলে শোনাচ্ছেন শিক্ষকরা। এখন হাতে সময় বড়ই কম। তাই তড়িঘড়ি সিলেবাস শেষ করতে চাইছেন তারা। এক্ষেত্রে অতিরিক্ত ক্লাস করানোর ব্যাপারেও জোর দেওয়া হয়েছে। যাইহোক এত হল 2023 – 24 শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের কথা।

Ads

কিন্তু পর্ষদ মারফত যে ঘোষণা করা হয়েছে তাতে দেখা যাচ্ছে সিলেবাসের পরিবর্তন জারি হচ্ছে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ 2024 – 25 বর্ষের ছাত্রছাত্রীদের সময় থেকে। পর্ষদ জানিয়েছে, অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত বিষয়ের পাঠ্যপুস্তক বিনামূল্যে দেয় সরকার। নবম ও দশম শ্রেণির বাংলা, ইংরেজি এবং অঙ্ক বই দেওয়া হয় বিনামূল্যে। বাংলা ব্যাকরণ, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান, ইতিহাস ও ভূগোল বই পড়ুয়াদের বাজার থেকে কিনতে হয় (Madhyamik Pariksha).

Advertisement

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

Advertisement

এই বইগুলো বেসরকারি সংস্থা প্রকাশ করে। 2017 সালের পরে এই বইগুলোর রিভিউ হয়নি। ফলে, বইয়ের কিছু কিছু অংশ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। গত বছর একটি স্কুলের টেস্টের প্রশ্নে ‘আজাদ কাশ্মীর’ শব্দ বন্ধনী ব্যবহার নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল। শিক্ষকরা জানিয়েছিলেন যে পাঠ্যবইতে নাকি ওই কথাই লেখা ছিল। এইরকম ছোটখাটো ভুলগুলিকে সংশোধন করার ব্যাপারে পর্ষদ জোর দিয়েছে এবারে (WBBSE Update).

Ads
Nabanna Scholarship (নবান্ন স্কলারশিপ)

ইতিমধ্যে প্রকাশকদের কাছ ওই পাঁচটি বিষয়ের বিভিন্ন প্রকাশনীর 150 টি পুরনো বই নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ প্রয়োজনীয় পরিমর্জনার নির্দেশ দিয়ে নতুন টেক্সট বুক বা টিবি নম্বর দিয়েছে।এই মাসের শেষে বাকি 100 টি বইয়েরও পরিমর্জনার কাজ শেষ হয়ে যাবে। অর্থাৎ দেখা যাচ্ছে ক্ষেত্রে সিলেবাস পরিবর্তিত হয়নি। তবে সিলেবাসে (Madhyamik Exam Syllabus) থাকা কিছু ছোটখাটো জিনিসকে সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ (WBBSE Madhyamik Pariksha).

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এগিয়ে আসলো!! সম্পূর্ণ সময়সূচী দেখুন।

আগে যে পুরনো বইগুলি ছিল সেগুলিকে সরিয়ে সম্পূর্ণ সংশোধিত সংস্করণ পুনরায় প্রকাশ করা হবে এবং সেই বইগুলি ছাড়ার পর কিনবে প্রত্যেক ছাত্র-ছাত্রী, এমনটা জানিয়েছে পর্ষদ। নতুন এই সমস্ত বইগুলি প্রকাশিত হবে 2024 থেকে 2025 শিক্ষাবর্ষের থেকে। এব্যাপারে সভাপতি শ্রী রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছেন, “কোন কোন জায়গায় সংশোধন প্রয়োজন সে বিষয়ে ইতিমধ্যেই বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়ে গেছে। খুব শীঘ্রই নতুন বই প্রকাশিত হবে।”
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement