Nabanna Scholarship – রাজ্যে আবার শুরু হলো নবান্ন স্কলারশিপে আবেদন প্রক্রিয়া। 10,000 টাকা পেতে চলেছে পড়ুয়ারা !

রাজ্যে আবারও নতুন করে শুরু হতে চলল Nabanna Scholarship. কারা কারা আবেদন করতে পারবে? কত টাকা করে পাবে? কি এই আবেদন পদ্ধতি? চলুন জেনে নেওয়া যাক। আর কয়েক মাস বাদেই শুরু হচ্ছে 2024 সালের মাধ্যমিক পরীক্ষা। আর এই সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দারুন ঘোষণা করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। মাধ্যমিক পাশ করার সঙ্গে সঙ্গেই পরীক্ষার্থীরা পেয়ে যাবে নগদ 10000 টাকার স্কলারশিপ। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছুদিন আগেই চলতি শিক্ষাবর্ষের সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা দিয়ে ঘোষণা করেছেন এই কথা।

Advertisement

Nabanna Scholarship 2024 Online Apply.

রাজ্যের দুস্থ মেধাবী পড়ুয়াদের পাশে দাঁড়াতে এর আগে একাধিকবার বিভিন্ন উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপ ইতিমধ্যেই চালু করা হয়েছে। যার দ্বারা উপকৃত হয়ে থাকে লক্ষ লক্ষ শিক্ষার্থী। উচ্চশিক্ষায় সহায়তা হয় তাদের। আর এবার এরকমই আরেকটি উদ্যোগ নেওয়া হল রাজ্য সরকারের তরফে। রাজ্য সরকারের এই উদ্যোগ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে শেষ পর্যন্ত পড়ুন।

নবান্ন স্কলারশিপ কি?

Nabanna Scholarship হলো দেশের দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সাহায্যার্থে রাজ্য সরকারের পক্ষ থেকে চালু করা একটি উল্লেখযোগ্য স্কলারশিপ স্কিম। এই Nabanna Scholarship টি মূলত চালু হয় কেন্দ্রীয় সরকারের দ্বারা যার নাম ন্যাশনাল স্কলারশিপ স্কিম। আমাদের রাজ্য সরকার এটিকে নবান্ন বা উত্তরকন্না স্কলারশিপের নাম দিয়েছে। যে সকল দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা মাধ্যমিকের পর উচ্চশিক্ষা বা কোনো প্রশিক্ষণ অনুসরণ করে, তাদেরকে এই সরকারি সাহায্য প্রদান করা হয়। এই Nabanna Scholarship এর টাকা সরাসরি ব্যাংক একাউন্টে মেলে প্রার্থীদের।

Ads

কত টাকা করে দেওয়া হয়?

১. মাধ্যমিক,উচ্চমাধ্যমিক এবং স্নাতক স্তরের পাঠ্যরত ছাত্র ছাত্রীরা এই Nabanna Scholarship e বার্ষিক 10,000 টাকা বৃত্তি পেয়ে থাকে এবং
২. স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারা এই Nabanna Scholarship এর মাধ্যমে বার্ষিক 12,000 টাকা বৃত্তি পেয়ে থাকে।।

Advertisement

কি কি যোগ্যতা লাগবে?

১. এই Nabanna Scholarship এ আবেদন করার জন্য আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. মাধ্যমিক পরীক্ষায় সর্বনিম্ন 65% নম্বর [H.S. স্তরে] H.S. পরীক্ষায় সর্বনিম্ন 60% মোট নম্বর [U.G. স্তরে] অনার্স বিষয়ে 55% নম্বর [P.G. স্তরে] পেয়ে উত্তীর্ণ হতে হবে পরীক্ষার্থীদের।
৩. পরিবারের বার্ষিক আয় 60 হাজার টাকা এর কম হতে হবে।

Advertisement

৪. রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোন বোর্ড অথবা বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যায়নরত হতে হবে ছাত্রছাত্রীদের।
৫. শেষ বছরে একই কোর্স বা অধ্যয়নের সময়ে ছাত্রদের কোনও অন্যান্য সরকারি (কেন্দ্রীয় / রাজ্য) স্কলারশিপ বা বৃত্তি পাচ্ছেন না এমন প্রার্থীদেরই প্রদান করা হবে এই স্কলারশিপের টাকা।

Ads

কি কি নথি লাগবে?

১. ব্যাঙ্কের বিবরণ পূরণের জন্য ব্যাঙ্ক পাসবুক,
২. আধার নম্বর,
৩. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশিট,
৪. পারিবারিক আয়ের শংসাপত্র,
৫. একটি ই-মেইল আইডি ও মোবাইল নম্বর,
৬. যেখানে প্রয়োজন সেখানে জাত শংসাপত্র,
৭. যেখানে প্রয়োজন সেখানে প্রতিবন্ধী শংসাপত্র,
৮. বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পেমেন্ট রিসিপ্ট কপি।

ছাত্র ছাত্রীদের 2000 টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের পড়ুয়ারা এইভাবে আবেদন করুন।

আবেদন প্রক্রিয়া

১. Nabanna Scholarship এ আবেদন করার জন্য প্রথমে www.wbcmo.gov.in এই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে।
২. রেজিস্ট্রেশন লিংকের উপর ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর জন্য লাগবে নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল আইডি এবং পাসওয়ার্ড। যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে, তাদের আর করতে হবে না।
৩. এরপর নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

PMKVY Scheme বা প্রধানমন্ত্রী কুশল বিকাশ যোজনা

৪. Apply Now বাটনে ক্লিক করে আবেদনের পেইজটিতে আসতে হবে।
৫. সঠিকভাবে তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করতে হবে।
৬. প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
৭. সবকিছু হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদনের কাজ শেষ। এরপর দরকারি কাগজপত্র গুলির একটি করে হার্ডকপি প্রিন্ট করে নিতে হবে।

পড়ুয়াদের জন্য নতুন স্কলারশিপ। আবেদন করলেই পাবেন নগদ টাকা।

আবেদনের সময়সীমা

এই Nabanna Scholarship এর আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়েছে নাকি সে বিষয়ে জানা যায়নি। আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে বিস্তারিতভাবে জানতে। যদি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যায়, তবে যত শীঘ্রই সম্ভব আবেদন সেরে ফেলাই ভালো।
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement